দেশ বিভাগে ফিরে যান

বিজেপি মোদীকে ‘বিশ্বগুরু’ হিসেবে জাহির করতে উৎসুক, বাস্তবটা উল্টো! বলছে সমীক্ষা

August 31, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বিজেপি যখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ‘বিশ্বগুরু’ হিসেবে জাহির করতে উৎসুক, তখন একটি আন্তর্জাতিক সংস্থার সমীক্ষায় উঠে এসেছে এর উল্টো তথ্য। সমীক্ষায় দেখা যাচ্ছে, বহির্বিশ্বের অধিকাংশ দেশে ভারত সম্পর্কে ইতিবাচক মনোভাবের গ্রাফ ক্রমেই নিম্নমুখি হচ্ছে।

আমেরিকার পিউ রিসার্চ সেন্টারের সাম্প্রতিক সমীক্ষায় দেখা গেছে, ২৩টি বড় দেশের ৪৬ শতাংশ গড় প্রাপ্তবয়স্ক মানুষ ভারত সম্পর্কে মোটের ওপর ভালো ধারণা পোষণ করেন। আর ৩৪ শতাংশ তা মনে করেন না। এসব দেশের মধ্যে ভারত সম্পর্কে সব দিক থেকে সবচেয়ে ভালো ধারণা ইসরায়েলের।

পিউ রিসার্চ সেন্টার ভারতে জি-২০ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার ঠিক আগে এই সমীক্ষা প্রকাশ করল। ভারতের পাশাপাশি আরও ২৩টি দেশের ৩০ হাজার ৮৬১ প্রাপ্তবয়স্ক মানুষের সঙ্গে কথা বলে তাঁদের মতামতের ভিত্তিতে এই সমীক্ষা প্রস্তুত করা হয়েছে। মঙ্গলবার ওই সমীক্ষার ফল ঘোষণা করা হয়। সমীক্ষা চালানো হয়েছে চলতি বছরের ২০ ফেব্রুয়ারি থেকে ২২ মে পর্যন্ত।

নরেন্দ্র মোদীর ‘নতুন ভারত’-এর পক্ষে চিন্তার বিষয় এটাই যে ভারত সম্পর্কে ইতিবাচক ধারণা অধিকাংশ দেশে দ্রুত কমে যাচ্ছে। যেমন ফ্রান্স। ২০০৮ সালে ওই দেশের ৭০ শতাংশ প্রাপ্তবয়স্ক মানুষ ভারত সম্পর্কে ইতিবাচক মতামত দিতেন। ২০২৩ সালে তা কমে দাঁড়িয়েছে ৩৯ শতাংশে!

গত ১৫ বছরে ভারত সম্পর্কে ৩১ শতাংশ মানুষের ধারণা খারাপ হয়ে গেছে। এই লক্ষ্যন সবচেয়ে বেশি ইউরোপে। জার্মানিতে ২০০৮ সালে ৬০ শতাংশের চোখে ভারত অনুকূল ছিল, এখন সেটা কমে হয়েছে ৪৭ শতাংশ। একমাত্র ব্যতিক্রম নাইজেরিয়া ও কেনিয়া। ভারতের ভাবমূর্তি এই দুই দেশে এখনো অমলিন।

ইউরোপের দেশগুলোর মধ্যে ব্রিটেনের ধারণা ভারত সম্পর্কে ইতিবাচক। সে দেশের ৬৬ শতাংশ প্রাপ্তবয়স্ক নাগরিক ভারতকে ভালো চোখে দেখেন। ৫২ শতাংশ ইতালীয়ও তা-ই। কিন্তু নেদারল্যান্ডস, স্পেন ও গ্রিসের অধিকাংশের ধারণা প্রতিকূল। ফ্রান্সে সবচেয়ে বেশি। সেখানে ভালো ও মন্দ দুই দৃষ্টিতে দেখার হার সমান—৩৯ শতাংশ!

চতুর্দেশীয় অক্ষ ‘কোয়াড’-এর অন্যতম শরিক দেশ ভারত। বাকি তিন সদস্যদেশের মধ্যে ৫১ শতাংশ মার্কিন, ৫৫ শতাংশ জাপানি ও ৫২ শতাংশ অস্ট্রেলীয় ভারতকে সুনজরে দেখেন। দক্ষিণ আফ্রিকার জনগণের মাত্র ২৮ শতাংশের মনোভাব ভারত সম্পর্কে ইতিবাচক। সবচেয়ে বড় কথা, সমীক্ষা অনুযায়ী যেসব দেশের সঙ্গে ভারতের ঐতিহাসিক সম্পর্ক রয়েছে, ভারত সম্পর্কে সেসব দেশের ৫১ শতাংশ মানুষের ধারণা ভালো নয়। তবে সেই দেশের নাম সমীক্ষায় উল্লেখ করা হয়নি।

নরেন্দ্র মোদী সম্পর্কে অধিকাংশ প্রাপ্তবয়স্ক ভারতীয়র ধারণা অনুকূল হলেও প্রতিবেশী দেশগুলোয় তাঁর ও তাঁর নেতৃত্বাধীন ভারত সম্পর্কে ধারণা কেমন, তা এই সমীক্ষা থেকে বোঝার উপায় নেই। কারণ, ভারত ছাড়া যে ২৩টি দেশে এই সমীক্ষা চালানো হয়েছে, সেগুলোর মধ্যে ভারতের নিকটতম কোনো প্রতিবেশী দেশই নেই। ভারতের সঙ্গে সীমান্ত থাকা মাত্র দুটি দেশের উল্লেখ এই সমীক্ষায় রয়েছে। পাকিস্তান ও চীন। তা-ও ওই দুই দেশ সমীক্ষার অংশ ছিল না।

ভারত ছাড়া সমীক্ষা চালানো হয় আমেরিকা, কানাডা, ব্রিটেন, ইতালি, জার্মানি, পোল্যান্ড, সুইডেন, নেদারল্যান্ডস, ফ্রান্স, হাঙ্গেরি, স্পেন, গ্রিস, দক্ষিণ কোরিয়া, জাপান, অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, ইসরায়েল, কেনিয়া, নাইজেরিয়া, দক্ষিণ আফ্রিকা, মেক্সিকো, ব্রাজিল ও আর্জেন্টিনায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #survey, #PM Modi, #Europe

আরো দেখুন