খেলা বিভাগে ফিরে যান

শনিবার Asia Cup-এর ডার্বি, ভারত-পাক সন্মুখসমরে এগিয়ে কে?

September 1, 2023 | < 1 min read

শনিবার Asia Cup-র ডার্বি

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শুরু হয়ে গিয়েছে এশিয়া কাপ, আগামীকাল এশিয়া কাপের ডার্বি। কাল পাল্লেকেলে স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। এই ম্যাচ ঘিরে ইতিমধ্যেই চড়তে শুরু করেছে পারদ। গোটা বিশ্ব উত্তেজনায় ফুটছে।

কিন্তু কী বলছে পরিসংখ্যান? মুখোমুখি লড়াইয়ে দু’দেশের মধ্যে এগিয়ে কে?

ওয়ান ডে ক্রিকেটে এখনও পর্যন্ত ১৩২ ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত ও পাকিস্তান। জয়ের নিরিখে এগিয়ে পাকিস্তান। দুই চিরপ্রতিদ্বন্দ্বীর ১৩২টি ওয়ান ডে ম্যাচের মধ্যে পাকিস্তান জিতেছে ৭৩টি ম্যাচ। ৫৫টি ম্যাচে জিতেছে ভারত। ৪টি ম্যাচের ফলাফল হয়নি।

পাকিস্তানের বিরুদ্ধে ভারত যে ৫৫টি ওয়ান ডে জিতেছে, তার মধ্যে প্রথমে ব্যাট করে ২৬টি ম্যাচে জয় পেয়েছে টিম ইন্ডিয়া। অন্যদিকে, ২৯টি ম্যাচে রান তাড়া করে জিতেছে ভারত। অর্থাৎ, রান তাড়া করলে টিম ইন্ডিয়ার জেতার হার বেশি।

তবে এশিয়া কাপে আবার ভারত এগিয়ে। হার-জিতের পরিসংখ্যানে এমনই জানান দিচ্ছে। এশিয়া কাপে ভারত ও পাকিস্তান, ১৩বার একে অপরের মুখোমুখি হয়েছে (ওয়ান ডে ফর্ম্যাটে খেলা এশিয়া কাপ ম্যাচের সংখ্যা ধরা হয়েছে কেবল)। ৭টি ম্যাচে জিতেছে ভারত। ৫টি ম্যাচে জিতেছে পাকিস্তান। ১টি ম্যাচের কোনও ফল হয়নি।

আজকের বাইশ গজ ভারতের জন্য অত্যন্ত পয়মন্ত। এমনই বলছে পরিসংখ্যান। ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে অদ্যাবধি ওয়ান ডে-তে অপরাজিত ভারত। পাল্লেকেলে স্টেডিয়ামে এখনও পর্যন্ত ৩টি ওয়ান ডে ম্যাচ খেলেছে টিম ইন্ডিয়া এবং ৩টি ম্যাচই জিতেছে। তিন ম্যাচেই ভারতের প্রতিপক্ষ ছিল শ্রীলঙ্কা। অন্যদিকে, পাল্লেকেলেতে পাকিস্তানের ওয়ান ডে রেকর্ড খুব একটা আনন্দদায়ক নয়। ৫টি ম্যাচ খেলে তিনটিতে পরাজয়ের মুখ দেখেছে পাক শিবির। এখন দেখার শনিবার এশিয়া কাপের ডার্বি জেতে কোন দল।

TwitterFacebookWhatsAppEmailShare

#pakistan, #asia cup, #Asia Cup 2023, #India

আরো দেখুন