প্রযুক্তি বিভাগে ফিরে যান

শনির সকালে রবির উদ্দেশ্যে যাত্রা শুরু করতে চলেছে আদিত্য এল-১

September 2, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কাউন্টডাউন শুরু হবার পথে। শনিবার সকাল ১১:৩০ নাগাদ রবির উদ্দেশ্যে যাত্রা শুরু করতে চলেছে ইসরোর কৃত্রিম উপগ্রহ আদিত্য এল-১।

বিশ্বের প্রথম দেশ হিসেবে ইতিমধ্যেই চাঁদের দক্ষিণ মেরুর মাটি ছুঁয়েছে ভারত। গত ২৩ আগস্ট চন্দ্রপৃষ্ঠে সফলভাবে অবতরণ করেছে চন্দ্রযান ৩-এর ল্যান্ডার বিক্রম।

এবার ভারতের নজরে সূর্য। আজ সকাল ১১টা ৫০ নাগাদ অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে পিএসএলভি-সি৫৭ রকেটের মাধ্যমে রওনা দেবে ইসরোর কৃত্রিম উপগ্রহ। এই বিশেষ অভিযান সূর্য সংক্রান্ত বিভিন্ন তথ্য সংগ্রহ করার লক্ষ্যেই ।

ইসরো জানিয়েছে, সূর্যের কর্মকাণ্ড এবং মহাকাশের আবহাওয়ার উপর তার প্রভাব বিশ্লেষণ করে দেখবে আদিত্য এল-১। তবে সরাসরি সূর্যের কাছে নয়। এই মহাকাশযানকে একটি কৌশলগত কক্ষপথ ‘ল্যাগরেঞ্জ পয়েন্ট এল-১’-এ পাঠানো হবে, পৃথিবী থেকে যার দূরত্ব ১৫ লক্ষ কিলোমিটার। সেখানে পৌঁছতে সময় লাগবে ১২৫ দিন। জানা গিয়েছে, এল-১ পয়েন্টের চারপাশে একটি ‘হ্যালো’ কক্ষপথে অবস্থান করবে এই উপগ্রহ। এর জেরে সেটির উপর কোনওরকম গ্রহণ বা মহাজাগতিক ঘটনার প্রভাব পড়বে না। সবসময় সূর্যের উপর নজর রাখতে পারবে আদিত্য এল-১।

গবেষণা সাতটি পেলোড থাকব জন্য আদিত্য এল-১-এ, যার মধ্যে অন্যতম ভিসিবল এমিশন লাইন করোনাগ্রাফ (ভিইএলসি)। জানা গিয়েছে, উপগ্রহ নির্দিষ্ট কক্ষপথে পৌঁছতেই দিনে সূর্য সংক্রান্ত ১ হাজার ৪৪০টি ছবি পাঠাবে এই বিশাল পেলোড। ইসরোর সঙ্গে যৌথ উদ্যোগে এই পেলোড তৈরি করেছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব অ্যাস্ট্রফিজিক্স (আইআইএ)।

TwitterFacebookWhatsAppEmailShare

#Aditya L1 Launch

আরো দেখুন