রাজ্য বিভাগে ফিরে যান

হকার উচ্ছেদ নিয়ে রেল মন্ত্রকের কাছে একগুচ্ছ দাবি জানাল বাংলার এক সংগঠন

September 2, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কেন্দ্রীয় সরকার ২০২৩ বাজেটে ‘ অমৃত ভারত স্টেশন প্রকল্পের’ কথা ঘোষণা করেছে। যার মাধ্যমে দেশের ১৩০৯টি স্টেশনকে বিশ্বমানের করার সিদ্ধান্ত নিয়েছে রেল মন্ত্রক। এর ফলে ওই স্টেশন ও সংলগ্ন এলাকায় হকার, বাজার, বস্তিবাসীদের উচ্ছেদ করছে রেল। কিন্তু তাদের পুনর্বাসনের বিষয়ে পরিস্কারভাবে কিছু জানায়নি রেল। যার ফলে বহু মানুষকে এখন অনিশ্চয়তার মধ্যে দিন কাটাতে হচ্ছে।

জাতীয় বাংলা সম্মেলন নামে একটি সংগঠন স্টেশন ও সংলগ্ন এলাকায় হকার, বাজারের দোকানদার, বস্তিবাসীদের হয়ে বেশ কিছু দাবি রেখেছে রেল মন্ত্রকের কাছে। তাদের দাবি, অবিলম্বে রেলের ভ্রাম্যমাণ, স্টেশন-বাজারের হকারদের উপর একটি সার্ভে রিপোর্ট তৈরি করে রেল হকার পলিসি সংসদে পেশ করতে হবে। সেই রেল হকার পলিসির উপর ভিত্তি করে কেন্দ্রীয় সরকার রেলের হকারদের সুরক্ষার জন্য আইন নিয়ে আসবে।

প্রতিটি রেলের ডিভিশনে রেল প্রশাসন, RPF, GRP, যাত্রী, হকার, বাজার, স্টেশন দোকানদারদের সংগঠনের প্রতিনিধিদের নিয়ে Railway Hawkers and Passengers Welfare Committee গঠন করতে হবে যাতে ৪০% হকারদের প্রতিনিধি ও ১০% রেলে জনকল্যাণ মূলক কাজের সঙ্গে যুক্ত সামাজিক সংগঠনের প্রতিনিধিদের রাখতে হবে। হকার প্রতিনিধিরা প্রতি ২ বছরে বৈধ্য লাইসেন্স প্রাপ্ত হকারদের দ্বারা নির্বাচিত হবে। হকারদের বিষয়ে এই কমিটির সংখ্যাগরিষ্ঠের মতকে সর্বোচ্চ হিসেবে গণ্য করা হবে। এই কমিটির অনুমতি ছাড়া কোনো হকার উচ্ছেদ করা যাবে না।

অমৃত ভারত স্টেশন প্রকল্পের আওতায় আসা প্রত্যেক রেল স্টেশন ও সংলগ্ন এলাকার সামাজিক নিরীক্ষা বা social audit করে সেই রিপোর্ট রেলের Parliamentary Standing Committee তে জমা দিতে হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#jbs, #Hawker, #Indian Railway

আরো দেখুন