রাজ্য বিভাগে ফিরে যান

বাংলার মুকুটে আরও এক পালক, মাদার টেরিজা কেন্দ্রিক ট্যুরিজম চালুর ভাবনা

September 3, 2023 | < 1 min read

বাংলার মুকুটে আরও এক পালক

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: রাজ্যের মুকুটে আরও এক পালকের সংযুক্তি ঘটতে চলেছে। ম্যাসিডোনিয়া সরকার কলকাতায় মাদার টেরিজা কেন্দ্রিক ট্যুরিজম চালু করার ইচ্ছাপ্রকাশ করেছে। কলকাতার সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক গড়ে তুলতে চায় ম্যাসিডোনিয়া। এ বিষয়ে সম্প্রতি কলকাতার মেয়রের সঙ্গেও সাক্ষাত করেছেন ম্যাসিডোনিয়ার বিদেশমন্ত্রী বুজার ওসমানি।

ম্যাসিডোনিয়াতেই জন্ম হয়েছিল মাদার টেরিজার। ১৯২৯ সালের জানুয়ারি মাসে কলকাতায় প্রথম পা রেখেছিলেন মাদার, কলকাতাই মাদারের কর্মক্ষেত্র। এখানেই তিনি গড়ে তোলেন মিশনারিজ অফ চ্যারিটি। মাদারের তৈরি মিশনারিজ অফ চ্যারিটি সেবামূলক কাজ করে চলেছে। রিপাবলিক অফ নর্থ ম্যাসিডোনিয়ার বিদেশমন্ত্রী বুজার ওসমানি এলেন কলকাতায়, শুক্রবার মাদারের সমাধিতে শ্রদ্ধা জানান তিনি। ওসমানির সঙ্গে ছিলেন এদেশে ম্যাসিডোনিয়ার রাষ্ট্রদূত স্লোবোডান উজুনভ। ওসমানি জানান, ম্যাসিডোনিয়ার ‘সিস্টার সিটি’ হবে কলকাতা। আগামী বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে এই চুক্তি সম্পন্ন হবে। মাদার টেরিজা কেন্দ্রিক ট্যুরিজম চালু করতে চায় ম্যাসিডোনিয়া।

বাংলায় বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছেন সে’দেশের বিদেশমন্ত্রী। আগামী বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে সে’দেশের বিনিয়োগকারীদের একটা দল বাংলায় আসবে, এমনটাই জানা গিয়েছে ম্যাসিডোনিয়ার বিদেশমন্ত্রীর তরফে। ম্যাসিডোনিয়ার প্রতিশ্রুত বাস্তবায়িত হলে কলকাতা যে বিদেশের পর্যটকদের কাছে আরও আকর্ষণীয় হয়ে উঠবে, তা আর বলার অপেক্ষা রাখে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Tourism, #Kolkata, #Mother Teresa, #Macedonia govt

আরো দেখুন