দেশ বিভাগে ফিরে যান

মাংসপ্রেমীদের জন্য সুখবর! পাতে এবার মিথুনের প্ল্যাটার

September 5, 2023 | < 1 min read

পাতে এবার মিথুনের প্ল্যাটার

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: হরেক ধরণের মাংস খেতে যারা পছন্দ করেন, তাঁদের জন্য এবার সুখবর। তাঁদের জন্য মিথুনের প্ল্যাটার সাজিয়ে ফেলল কেন্দ্র। খাদ্যরসিকদের পাতে এবার পড়তে চলেছে উইশি।

‘উইশি।’ আদিবাসী এই শব্দটি অরুণাচল প্রদেশ, মিজোরাম, মণিপুর আর নাগাল্যান্ডের মতো উত্তর-পূর্ব ভারতের রাজ্যে পরিচিত হলেও তামাম ভারতে অচেনা। তবে স্বাস্থ্যমন্ত্রকের নির্দেশিকার জেরে এখন গোটা দেশে ধীরে ধীরে চেনা শব্দ হয়ে উঠতে চলেছে। কারণ, গোরু, ছাগল, ভেড়ার পাশাপাশি কেন্দ্রের ‘ফুড মিটে’র খাদ্য তালিকায় যুক্ত হয়েছে ‘মিথুন’ নামের গবাদি পশু। নেপথ্যে বাঙালি বিজ্ঞানী তথা দেশের প্রাণিসম্পদ কমিশনার ডঃ অভিজিৎ মিত্র।

উত্তর পূর্ব ভারত ছাড়াও এবার থেকে এই উইশি পাওয়া যাবে গোটা দেশে। মিথুন প্রাণীর মাংস এবার থেকে আর বেআইনি নয়। সহজেই আপনার পাতে পড়তে পারে এই প্রাণীর মাংস দিয়ে তৈরি আইকনিক উইশি ডিশ।

ইন্ডিয়ান কাউন্সিল অব এগ্রিকালচার রিসার্চ (আইসিএরআর)র নাগাল্যান্ডের গবেষণা সংস্থা ন্যাশনাল রিসার্চ সেন্টার অন মিথুনের (এনআরসিএম) ডিরেক্টর থাকার সময়ই বিষয়টি নিয়ে উদ্যোগী হন বিজ্ঞানী ডঃ মিত্র। বর্তমানে দেশের প্রাণিসম্পদ কমিশনার পদে দিল্লিতে কর্মরত হলেও মিথুনকে জাতীয়স্তরে তুলে ধরার উদ্যোগ ছাড়েননি। লাগাতার গবেষণা এবং আইসিএআর-এনআরসিএমের বর্তমান ডিরেক্টর ডঃ গিরিশ পাতিলকে উৎসাহ দিয়েছেন। তারই ফল হিসেবে স্বাস্থ্যমন্ত্রকের অধীন ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়া (ফ্যাসাই) ১ সেপ্টেম্বর থেকে মিথুনের মাংসকে খাদ্যতালিকায় যুক্ত করার গেজেট বিজ্ঞপ্তি জারি করেছে।

সম্প্রতি মিথুনের মাংস নিয়ে একটি সমীক্ষাও করা হয়। যেখানে দেখা যায়, আগের চেয়ে ২৯.৯৩ শতাংশ সংখ্যা বেড়েছে মিথুনের। এর আগে ২ লাখ ৯৭ হাজার ২৮৯টি মিথুন ছিল। এখন তা বেড়ে হয়েছে ৩ লাখ ৮৬ হাজার ২৯৩টি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mithun, #Mithun meat, #Meat lovers

আরো দেখুন