দেশ বিভাগে ফিরে যান

দেশের নাম হিসেবে ইন্ডিয়ার অবলুপ্তি! INDIA জোটের অভিঘাত? কী বক্তব্য বিরোধীদের?

September 5, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বছর ঘুরলেই লোকসভা নির্বাচন, কিন্তু ভাদ্রেই অনুভূত হচ্ছে ভোটের উত্তাপ। ক্ষমতায় ফিরতে মরিয়া মোদী। অন্যদিকে, একটু একটু করে দানা বেঁধে বেশ শক্ত ভিতের উপর দাঁড়িয়েছে বিরোধীদের INDIA জোট। গত সপ্তাহে রান্নার গ্যাসের দাম কমিয়েছে মোদী সরকার, বিরোধীদের দাবি জোটের শক্তি দেখে শঙ্কিত মোদী। তাই তড়িঘড়ি দর কমানো। এবার শোনা যাচ্ছে, বদল হতে চলেছে দেশের নাম। INDIA থেকে ভারত করার জন্য নাকি সংসদে বিল আসছে। টুইটারে (বর্তমানে X) মঙ্গলবার একটি ছবি ভাইরাল হয়েছে, যা জল্পনা বাড়িয়েছে। ভাইরাল ছবিতে দেখা যাচ্ছে লেখা রয়েছে, ‘প্রেসিডেন্ট অফ ভারত’। (দৃষ্টিভঙ্গি ভাইরাল ছবির সত্যতা যাচাই করেনি।) কিন্তু হঠাৎ কেন বদল হচ্ছে দেশের নাম? প্রশ্ন উঠছে নানা মহলে।

১৮ থেকে ২২ সেপ্টেম্বর সংসদের বিশেষ অধিবেশন ডাকা হয়েছে, কিন্তু তাতে কী বিষয় নিয়ে আলোচনা হতে চলেছে, তা নিয়ে খবর মেলেনি। পাঁচদিন ধরে বিশেষ অধিবেশন চলবে, রাজধানীর অলিন্দে গুঞ্জন, বিশেষ সংসদ অধিবেশনে মোদী সরকার সংবিধান থেকে INDIA শব্দটি অপসারণের বিল পেশ করতে পারে।

দেশের নাম পরিবর্তন জল্পনা নিয়ে তৃণমূল সুপ্রিমো তথা বাংলার মুখ্যমন্ত্রী বলেন, “ইন্ডিয়ার নাম বদলে দিচ্ছে শুনলাম। মাননীয় রাষ্ট্রপতির নামে জি-২০ নৈশভোজের কার্ড ছাপা হয়েছে তাতে ভারত বলে উল্লেখ করা হয়েছে। আরে ভারত তো আমরা বলিই। এতে নতুনত্ব কী আছে? ইংরেজিতে বলি ইন্ডিয়াস কনস্টিটিউশন। হিন্দিতে বলা হয় ভারত কা সংবিধান। মনে রাখতে হবে, ভারত আমার ভারতবর্ষ, স্বদেশ আমার স্বপ্ন গো…গাই না আমরা। গোটা বিশ্ব দেশকে India নামে চেনে। হঠাৎ কী এমন হল যে দেশের নাম পাল্টে দিতে হবে! এবার তো কবিগুরুর নামও পাল্টে দেবে ওরা! বিখ্যাত সব সৌধের নাম এমনিতেই পাল্টে দিচ্ছে। বড় বড় সব বিশ্ববিদ্যালয়ের নাম পরিবর্তন করে দিচ্ছে। ইতিহাসকেও পাল্টে দিচ্ছে।”

জোটের নাম INDIA বলেই কি দেশের নাম বদল, এমনই প্রশ্ন তুলছেন দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপ সুপ্রিমো আরবিন্দ কেজরিওয়াল। তিনি বলেন, “INDIA জোটের নাম নিয়ে এরা (বিজেপি) এতটাই হতাশ যে দেশের নাম বদলে ফেলতে হবে? আগামীকাল আমরা জোটের নাম ভারত রাখলে, এরা আবার সেটাও বদলে দেবে?”

আম আদমি পার্টির সাংসদ রাঘব চাড্ডা তীব্র প্রতিক্রিয়া জানিয়ে বলেন, “ ‘প্রেসিডেন্ট অফ ইন্ডিয়া’র বদলে ‘প্রেসিডেন্ট অফ ভারত’ ব্যবহারে প্রশ্ন তো উঠবেই! বিতর্ক হওয়াও উচিত। এভাবে India-র উপর কোন যুক্তিতে আঘাত হানছে বিজেপি? এই দেশ কোনও রাজনৈতিক দলের ব্যক্তিগত সম্পত্তি নয়। ১৪০ কোটি ভারতীয়ের দেশ। আমাদের জাতীয় পরিচয় কী হবে, তা বিজেপি ঠিক করবে না। যখন তখন তাদের মর্জি অনুযায়ী পাল্টে যাবে না আমাদের পরিচিতি।”

রাজনীতিকদের পাশাপাশি সমাজের অন্যান্য ক্ষেত্রের বিশিষ্টজনেরাও দেশের নাম বদলের জল্পনা নিয়ে মন্তব্য করছেন। এক্সে (টুইটারে) সুপারস্টার অমিতাভ বচ্চন লেখেন, “ভারতমাতা কি জয়”।

এক্সে (টুইটারে) সেহওয়াগ লিখেছেন, ‘আমি সবসময় একটাই কথা মনে করি যে ভারতীয় ক্রিকেট দলের নাম এমন হওয়া উচিত যা আমাদের হৃদয়কে গর্বিত করে। আমরা ভারতীয় এবং ইন্ডিয়া নামটা ইংরেজরা দিয়েছিল। সেকারণে এই টিম ইন্ডিয়া নামটা এখনই বদলে ফেলা উচিত।’ টুইটে সেহওয়াগ জয় শাহকে ট্যাগ করে দাবি করেছেন, আসন্ন একদিনের ক্রিকেট বিশ্বকাপে রোহিতদের জার্সিতে যেন বুকের উপর ‘ভারত’ নামটা লেখা থাকে। বিজেপির পক্ষ থেকে ইতিমধ্যেই সমাজ মাধ্যম এই বিষয়ে রীতিমতো ক্যাম্পেনের ঢঙে প্রচার চালানো হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Name Politics, #India, #opposition, #politics, #Modi Government, #Name Change, #2024 Lok Sabha Elections

আরো দেখুন