রাজ্য বিভাগে ফিরে যান

বাণিজ্যিক কাজে প্রাইভেট বাইকের ব্যবহার রুখতে কী পদক্ষেপ রাজ্যের?

September 5, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: যথেচ্ছভাবে প্রাইভেট বাইককেই বাণিজ্যিক কাজে ব্যবহার করা হচ্ছে।একাধিকবার বলা সত্বেও কাজ হচ্ছে না। নিয়ম না মেনে শহরের রাস্তায় কখনও যাত্রী কখনও বা খাবার নিয়ে দেদার ছুটে যাচ্ছে প্রাইভেট বাইক। এবার কড়া ব্যবস্থা নেওয়ার পথে পরিবহণ দপ্তর। সদ্যই বিভিন্ন বাইক ট্যাক্সি অ্যাপ ও জোম্যাটো-সুইগির মতো খাদ্য সরবরাহকারী সংস্থাকে চিঠিও দিয়েছে রাজ্য। এরপরও সংস্থাগুলির তরফে প্রাইভেট বাইককে বাণিজ্যিক করার উদ্যোগ না নেওয়া হলে, কড়া পদক্ষেপ করবে পরিবহণ দপ্তর।

প্রাইভেট নম্বরপ্লেট নিয়েই শহরে দাপিয়ে চলছে কয়েক হাজার বাইক ট্যাক্সি। রাজ্যের তরফে বারবার সেগুলিকে বাণিজ্যিক করার নির্দেশ দেওয়া হলেও, হেলদোল নেই অ্যাপ সংস্থাগুলির। দ্রুত নির্দেশ কার্যকর না হলে, ধড়পাকড়ের রাস্তায় হাঁটবে পরিবহণ দপ্তর, এমনই ইঙ্গিত মিলেছে। বাইক ট্যাক্সি সংগঠনগুলির বক্তব্য, এই নিয়ম কার্যকরী চালকরা বিপাকে পড়বেন। বাণিজ্যিক করার চাপ আসলে, ক’জন বাইক চালক রাস্তায় নামবেন তা নিয়ে চিন্তিত সংস্থাগুলি।

চালকদের বক্তব্য, একবার যদি বাইককে বাণিজ্যিক করা হয়, তাহলে পরে তা আর পরিবর্তন করা সম্ভব নয়। ফলে বাইক ট্যাক্সি চালানো বন্ধ করলেও বাণিজ্যিক করের টাকা দিয়ে যেতে হবে। পাশাপাশি অন্যান্য খরচও বেড়ে যাবে। কেবল বাইক ট্যাক্সি নয়, খাদ্য সরবরাহকারী সংস্থাগুলিকেও এই নিয়ে নির্দেশ পাঠিয়েছে পরিবহণ দপ্তর। সরকারি হিসেব অনুযায়ী, এ রাজ্যে খাদ্য-পণ্য-যাত্রী পরিষেবার সঙ্গে যুক্ত বাইকের সংখ্যা ৪০ হাজার। যার ৯৫ শতাংশরই কোনও নম্বর প্লেট নেই। পরিবহণ দপ্তর তরফে জানা যাচ্ছে, মাত্র হাজার টাকার বিনিময়ে প্রাইভেট গাড়িকে বাণিজ্যিক করা যাবে। অন্য কোনও পরিবর্তন করতে হবে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#state govt, #Bike-Taxi, #Emergency Service, #private bikes, #commercial work

আরো দেখুন