বিবিধ বিভাগে ফিরে যান

ভয়াবহ সৌরঝড়ের আশঙ্কা, কতটা ক্ষতিগ্রস্ত হতে পারে পৃথিবী?

September 6, 2023 | 2 min read

সৌরঝড়ের প্রভাবে পৃথিবীতে কী পরিবর্তন আসতে পারে। ছবি আনন্দ বাজার

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ভয়াবহ সৌরঝড়ে বিপদের মুখে মহাকাশের স্যাটেলাইট বা উপগ্রহগুলি। পৃথিবীতে বিদ্যুতের ব্যবস্থা, স্যাটেলাইট সংযোগ ও সার্বিক যোগাযোগের ব্যবস্থা বিপর্যস্ত হতে পারে বলে সতর্ক করেছে ন্যাশনাল ওয়েদার সার্ভিসের স্পেস ওয়েদার প্রেডিকশন সেন্টার।

সৌরঝড়ের কারণে পৃথিবীতে আকাশে অদ্ভুদ সুন্দর অরোরাও দেখা যেতে পারে। তবে বিদ্যুতের সঞ্চালন লাইন, স্যাটেলাইট সংযোগ ও সার্বিক যোগাযোগের ব্যবস্থাও গতিগ্রস্ত হতে পারে।

এবারের ঝড়টিকে মাঝারি মাত্রার (জি-১) উল্লেখ করে সংস্থাটি জানিয়েছে, সূর্যের তীব্র বাতাসের ঘূর্ণিতে আঘাতপ্রাপ্ত হতে পারে পৃথিবী। এতে ইন্টারনেট পরিষেবা ব্যাহত হতে পারে। বিশ্ব বর্তমানে এমন সব বৃহতাকারের সৌরঝড় মোকাবিলা করতে প্রস্তুত নয়। এই ঝড়ের কারণে সমুদ্রের তলার অপটিক ফাইবার বন্ধ হয়ে গিয়ে ইন্টারনেট ব্ল্যাকআউটের পরিস্থিতি তৈরি হতে পারে।
সৌরঝড়ের জেরে স্যাটেলাইট তরঙ্গ বিঘ্নিত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। যার জেরে জিপিএস এবং মোবাইল তরঙ্গ বাধাগ্রস্ত হতে পারে। এর আগে ১৯৮৯ সালে সৌরঝড় আক্রান্ত করেছিল পৃথিবীকে। এর ফলে কানাডা প্রায় ৯ ঘণ্টা বিদ্যুৎহীন ছিল। এই পরিস্থিতিতে নয়া সৌরঝড়ের প্রভাব নিয়ে আশঙ্কায় বিজ্ঞানীরা।

জ্যোতির্বিজ্ঞানীদের কথা অনুযায়ী, ‘করোনাল ম্যাস ইজেকশন’ হল সৌরঝড়। সূর্য থেকে তীব্র চৌম্বকীয় কণা বার হয়ে থাকে। তা ঘণ্টায় কয়েক মিলিয়ন কিমি বেগে ধেয়ে যাওয়ার ক্ষমতা রাখে। এই কণাগুলির পৃথিবীতে পৌঁছতে সময় লাগে ১৩ ঘণ্টা থেকে পাঁচ দিন। কিন্তু, মানুষকে এই কণাগুলির থেকে রক্ষা করে পৃথিবীর পরিমণ্ডল। যদিও এই সমস্ত ক্ষেত্রে পৃথিবীর চৌম্বকক্ষেত্র ক্ষতিগ্রস্ত হতে পারে বলেই মনে করেন বিশেষজ্ঞদের একাংশ।

জানা গিয়েছে,৮০ থেকে ১০০ বছরে এই ধরনের এই ধরনের সৌরঝড় বৃদ্ধি পেয়ে থাকে। বিভিন্ন গবেষণা মারফত জানা গিয়েছে, ১৮৫৯ এবং ১৯২১ সালে পৃথিবীতে হয়েছিল সৌরঝড়। অর্থাৎ সেই অর্থে ১০০ বছর পর ফের সৌরঝড় হল। ১৯২১ সালের সৌরঝড়েও ব্যাপক ক্ষতি হয়েছিল।

গত বেশ কয়েক মাস ধরে সূর্যের মধ্যে অস্থিরতা পর্যবেক্ষণ করছেন। ২০২০ সালে সূর্য এর ১১ বছরের নতুন সাইকেল শুরু করে। এই সাইকেল ২০২৫ সালে চরম পর্যায়ে পৌঁছবে। এই অবস্থায় সৌরঝড়ের চোখরাঙানি থাকবে পৃথিবীর ওপর। বিশ্বের উপর শেষবার বড় আকারের সৌরঝড় আছড়ে পড়েছিল ১৭ বছর আগে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Earth, #solar storm

আরো দেখুন