বিবিধ বিভাগে ফিরে যান

আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম উজ্জ্বল নক্ষত্র সুনীল 

September 7, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বাংলা সাহিত্যের উজ্জ্বল নক্ষত্র, সুনীল গঙ্গোপাধ্যায় তাঁর অনবদ্য সৃষ্টির মাধ্যমে সমাজের প্রতিটি স্তরের মানুষের কাছে পৌঁছোতে পেরেছিলেন। শিশুদের কাছেও তিনি ছিলেন একইভাবে জনপ্রিয় তাঁর ঐতিহাসিক চরিত্র কাকাবাবুর জন্য। সবুজ দ্বীপের রাজা থেকে মিশর রহস্য কাকাবাবু সিরিজের একের পর এক টানটান গল্প।

এই প্রখ্যাত ঔপন্যাসিকের প্রিয় বিষয় ছিল কবিতা। বাংলা কবিতার  উন্নতির লক্ষ্যে তিনি ১৯৫৩ সালে কৃত্তিবাস পত্রিকা প্রকাশ করেন । আজ অবধি এ-পত্রিকা এক অনবদ্য ভূমিকা পালন করে আসছে বাংলা কবিতা ও অনুবাদ কবিতার ক্ষেত্রে।

ঔপন্যাসিক হিসেবেও সমান ভাবে জনপ্রিয় ছিলেন সুনীল গঙ্গোপাধ্যায়। সুনীল গঙ্গোপাধ্যায়ের প্রথম প্রেম ছিল কবিতা। ‘উত্তরাধিকার’ কবিতা, পরবর্তী পর্যায়ে তিনি উত্তরাধিকার নামক উপন্যাস রচনা করেছেন। ‘উত্তরাধিকার’ কবিতায় কবি গরিব পরিবার ও রাস্তায় বাস করা অসহায় শিশুদের প্রতি তাঁর অপার স্নেহ ব্যক্ত করেছেন। 

‘মিনতি’ কবিতায় কবি ‘প্রেমিক’ ও ‘প্রেমিকা’র সম্পর্ককে অমলিন রাখার জন্য আহ্বান জানিয়েছেন। ‘প্রেমিকা’ যখন তাঁর ‘প্রেমিকে’র জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে আছেন, তখন ঝড়-বৃষ্টির আগমনে পরিবেশ যেন কলুষিত না হয়।

‘নীরার জন্য’ কবিতায় কবির ‘নীরা’ আজও রহস্যময়ী। ‘নীরা’ কাব্যের মাধ্যমে কবি যে তাঁর অত্যন্ত কোনো কাছের মানুষকে অনুভব করছেন তা মোটামুটি উপলব্ধি করা গেছে। সুনীল গঙ্গোপাধ্যায়-রচিত উপন্যাস ও ছোটগল্পের ব্যাপ্তি ছিল বিশাল।

উপন্যাস পূর্ব পশ্চিমের মাধ্যমে লেখক দেশবিভাগের জ্বালাযন্ত্রণা সম্বন্ধে গভীর রেখাপাত করেছেন। তুলে ধরেছেন সেই গায়ে শিহরণ জাগানো সময়।

‘প্রথম আলো’  উপন্যাসে ঊনবিংশ ও বিংশ শতাব্দীর বিবর্তনকে তুলে ধরার চেষ্টা করেছেন লেখক। এই উপন্যাস পুরোপুরি ঐতিহাসিক প্রেক্ষাপটে রচিত। এতে রবীন্দ্রনাথ, ত্রিপুরা-রাজপরিবার এবং ঊনবিংশ ও বিংশ শতকের বিশিষ্ট ব্যক্তিত্ব ও জ্ঞানীগুণী মানুষের প্রসঙ্গ উলেস্নখ করেছেন লেখক।

এ ছাড়া তিনি ভ্রমণকাহিনি ও আত্মচরিত রচনা করেছেন। অন্যান্য উলেস্নখযোগ্য উপন্যাসের মধ্যে ‘সরল সত্য’, ‘গভীর গোপন’, ‘জীবন যে রকম’, ‘জয়াপীড়’, ‘পুরুষ’ প্রভৃতি বাংলা সাহিত্যের ইতিহাসে অনবদ্য রচনা হিসেবে চিহ্নিত থাকবে।  

‘জীবন’ যে রকম এক বিশাল প্রেক্ষাপটে গড়া উপন্যাস। নিজস্ব শহরের বাইরে অন্য এক শহরে বসতি গড়লে তা মনে যে প্রভাব ফেলে  সেটাই এই উপন্যাসের বিষয়।

ঔপন্যাসিক, কবি, ছোটগল্পকার ও ভ্রমণকাহিনিকার ছাড়া সুনীল গঙ্গোপাধ্যায়ের আরো একটা গুণ ছিল। তিনি বাংলা সাংবাদিকতার জগতেও বিশিষ্ট  ভূমিকা পালন করেছেন। প্রতি বুধবার একটি সম্পাদকীয় পাতায় লেখা যেন ছিল ‘হট কেক’। সেই কলম একদিন হঠাতই থেমে গেল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Sunil Ganguly

আরো দেখুন