রাজ্য বিভাগে ফিরে যান

ডিসেম্বরে প্রাথমিক টেট? কবে হতে পারে বিজ্ঞপ্তি প্রকাশ?

September 7, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বছর শেষে, অর্থাৎ ডিসেম্বরে হতে চলেছে প্রাথমিক টেট। মনে করা হচ্ছে, সব ঠিকঠাক থাকলেই চলতি মাসেই প্রকাশিত হতে পারে পরীক্ষার বিজ্ঞপ্তি। শোনা যাচ্ছে, আগামী কয়েকেদিনের মধ্যেই প্রাথমিক শিক্ষা পর্ষদ আগামী টেটের বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা করতে পারে। এ বছর যে টেট হবে, তা আগেই জানানো হয়েছিল।

নানান আইনি জটিলতার জেরে প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া আটকে রয়েছে। দেশের সর্বোচ্চ আদালতের নির্দেশে আপাতত স্বস্তি পেয়েছেন ৩২ হাজার শিক্ষক। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশে কয়েক হাজার বিএড উত্তীর্ণ চাকরিপ্রার্থীকে ইন্টারভিউয়ে বসার সুযোগ দিয়েছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। কিন্তু শীর্ষ আদালত ডিএলএড প্রার্থীদেরই কেবল প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক পদে চাকরি পাওয়ার যোগ্য বলে নির্দেশ দেয়। যার জেরে গোটা ইন্টারভিউ প্রক্রিয়াই নতুন করে করতে হবে পর্ষদকে, যা সময় ও খরচসাপেক্ষ। আধিকারিকদের বক্তব্য, পর্ষদের সদিচ্ছা থাকলেও, নানা জটিলতার কারণে নিয়োগ দেওয়া যাচ্ছে আর। কিন্তু বছর বছর টেটের ধারাবাহিকতায় ছেদ পড়ুক, তা আর তাঁরা চান না।

জানা যাচ্ছে, পরীক্ষার জন্য আপাতত ১০ ডিসেম্বর দিনটিকে টার্গেট করে এগনো হচ্ছে। পূর্ববর্তী টেট উত্তীর্ণদের নিয়োগের বিষয়ে অনেকেই প্রশ্ন তুলছেন। পর্ষদের আধিকারিকরা বলছেন, আইনি জটিলতা চিরকাল থাকবে না। সব মিটলেই দ্রুত নিয়োগ করা হবে। যাতে সে’সময় কোনও সমস্যায় পড়তে না হয়, তার জন্য প্রস্তুত থাকাই উচিত। সেই কারণেই তাঁরা পরীক্ষার বিষয়টা সেরে ফেলতে চাইছেন। নিয়োগ না হলেই শূন্যপদ বাড়তে থাকবে, যোগ্য প্রার্থী বাছার কাজ পর্ষদ ফেলে রাখতে চাইছে না। প্রসঙ্গত, আদালতের নির্দেশ এবং এনসিটিইর রূপরেখা অনুযায়ী প্রতি বছরই টেট পরীক্ষা নেওয়ার কথা।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Primary TET, #notification

আরো দেখুন