রাজ্য বিভাগে ফিরে যান

গরুমারা অভয়ারণ্যে কবে থেকে শুরু হচ্ছে হাতি সাফারি?

September 7, 2023 | < 1 min read

হাতি সাফারি ফের শুরু হবে গরুমারায়। ফাইল ছবি

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এতদিন গরুমারা অভয়ারণ্যে হাতি সাফারি অনিয়মিত ছিল। পর্যটকদের দীর্ঘদিনের চাহিদাকে মান্যতা দিয়ে গরুমারা অভয়ারণ্যে আসন্ন নয়া পর্যটন মরশুম থেকে হাতি সাফারিকে নিয়মিত করতে উদ্যোগী হয়েছে বনদপ্তর। বুধবার ভোরেই জলদাপাড়া জাতীয় উদ্যানের দুটি কুনকি হাতিকে গরুমারা অভয়ারণ্যে পাঠিয়েছে বনদপ্তর। প্রচণ্ড রোদে কুনকি হাতিদের সমস্যা হয়। তাই রোদ ওঠার আগে একেবারে কাক ভোরে দুটি কুনকি হাতিকে লরিতে করে গরুমারায় নিয়ে যাওয়া হয়েছে। প্রসঙ্গত, তিনমাস বন্ধ থাকার পর চলতি সেপ্টেম্বরের ১৫ তারিখ গোটা দেশের সঙ্গে বাংলার জঙ্গলগুলিও খুলে যাচ্ছে।

জলদাপাড়া জাতীয় উদ্যানের কোদালবস্তি রেঞ্জ থেকে ‘মাধুরী’ ও চিলাপাতা রেঞ্জ থেকে ‘জেনি’ নামে ওই দুটি কুনকি হাতিকে গরুমারায় পাঠানো হয়েছে। বনদপ্তরের অধিকারীদের বক্তব্য, গরুমারা অভয়ারণ্যে হাতি সাফারিকে নিয়মিত করার জন্য দীর্ঘদিন ধরেই পর্যটকরা দাবি জানাচ্ছিলেন। সেই দাবিকে মান্যতা দিতেই এই বন্দোবস্ত। বনদপ্তর আশাবাদী, এর ফলে আসন্ন নতুন মরশুম থেকে গরুমারা অভয়ারণ্যে পর্যটকদের ভিড় আরও বাড়বে।

বনদপ্তর সূত্রে খবর, নতুন পরিবেশে মানিয়ে নেওয়ার জন্য আগামী সাত দিন ধরে গরুমারায় দুই হাতির প্রশিক্ষণ চলবে। জলদাপাড়া থেকে দুই কুনকির মাহুতদেরও গরুমারায় পাঠানো হয়েছে। সাফারির জন্য একটি হাতির পিঠে সর্বোচ্চ চার জন সওয়ার হতে পারবেন। জানা গিয়েছে, আপাতত গরুমারায় হাতি সাফারির জন্য অফলাইনে বুকিং চলবে। পর্যটকদের চাহিদা অনুযায়ী পরবর্তীতে অনলাইন বুকিংও চালু করা হবে বলে জানা গিয়েছে। হাতি সাফারির জন্য পর্যটকদের মাথাপিছু ১২০০ টাকা করে দিতে হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #jalpaiguri, #elephant, #elephant safari, #Gorumara Forest

আরো দেখুন