আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

দেশের নাম ‘ইন্ডিয়া’ বদলে ‘ভারত’ করা হলে রাষ্ট্রসঙ্ঘ কী করবে?

September 8, 2023 | < 1 min read

দেশের নাম ‘ইন্ডিয়া’ বদলে ‘ভারত’ করা হলে রাষ্ট্রসঙ্ঘ কী করবে?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গ: ‘ইন্ডিয়া’ না ‘ভারত’, তা নিয়ে গোটা দেশ জুড়ে শুরু হয়েছে বিতর্ক, জল্পনা। এরই মধ্যে রাষ্ট্রসঙ্ঘের তরফে এই বিষয়ে প্রতিক্রিয়া জানানো হয়েছে। যা যথেষ্টই তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

রাষ্ট্রসংঘ থেকে শুরু করে বেশ কয়েকটি ক্ষেত্রে দেশের নাম ‘ইন্ডিয়া’ নামে নথিভুক্ত করা হয়েছে। ভারত সরকার দেশের নাম পরিবর্তন করে ‘ভারত’ রাখলে, সেক্ষেত্রে তাদের ভূমিকা কী হতে পারে, এবার তা স্পষ্ট করল রাষ্ট্রসংঘ।

বুধবার রাষ্ট্রসঙ্ঘের মহাসচিবের সহকারী মুখপাত্র ফারহান হক বলেন, কোনও দেশের তরফে সরকারিভাবে নাম বদলের প্রস্তাব আসার পর নিশ্চিতভাবেই তা নিয়ে বিবেচনা করা হয়। এক্ষেত্রে তুরস্কের উদাহরণ টানেন তিনি। ফারহান বলেন, সরকারিভাবে প্রস্তাব আসার পর ‘তুর্কি’র বদলে ‘তুর্কিয়ে’ নামে সম্মতি দিয়েছে রাষ্ট্রসঙ্ঘ। ‘ইন্ডিয়া’র বদলে ‘ভারত’ নামকরণের জল্পনা নিয়ে চর্চা শুরু হয়েছে আন্তর্জাতিক ক্ষেত্রেও।

প্রসঙ্গত, আগামী ১৮ সেপ্টেম্বর সংসদে বসতে চলেছে পাঁচদিনে বিশেষ অধিবেশন। অধিবেশনের এজেন্ডা প্রকাশ করে নি সরকার। বিশেষ অধিবেশনে দেশের নাম পরিবর্তন নিয়ে আলোচনা হতে পারে বলে কোনও কোনও মহল থেকে দেওয়া হয়েছে ইঙ্গিত। তারই মধ্যে দেশের নাম পরিবর্তন নিয়ে রাষ্ট্রসংঘের মন্তব্য, যথেষ্ট ইঙ্গিতপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

TwitterFacebookWhatsAppEmailShare

#United Nations, #India

আরো দেখুন