খেলা বিভাগে ফিরে যান

Asia Cup-র ডার্বিতে ভারত-পাক মুখোমুখি লড়াইয়ে কার পাল্লা ভারী?

September 10, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: গ্ৰুপ পর্ব মিটতেই, শুরু হয়ে গিয়েছে এশিয়া কাপের সুপার ফোর-র লড়াই, রবিবার এশিয়া কাপের ডার্বিতে, আজ মুখোমুখি হচ্ছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। এই ম্যাচ ঘিরে ইতিমধ্যেই চড়তে শুরু করেছে পারদ। গোটা বিশ্ব উত্তেজনায় ফুটছে। কারণ গ্ৰুপ পর্বে ভারত পাক ম্যাচে ভিলেন হয়েছিল বৃষ্টি। ফলে আজকের উত্তেজনা আরও বেশি। মুখোমুখি লড়াইয়ে কার পাল্লা ভারী? কী বলছে পরিসংখ্যান? মুখোমুখি লড়াইয়ে দু’দেশের মধ্যে এগিয়ে কে?

ওয়ান ডে ক্রিকেটে এখনও পর্যন্ত ১৩৩ ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত ও পাকিস্তান। জয়ের নিরিখে এগিয়ে পাকিস্তান। দুই চিরপ্রতিদ্বন্দ্বীর ১৩৩টি ওয়ান ডে ম্যাচের মধ্যে পাকিস্তান জিতেছে ৭৩টি ম্যাচ। ৫৫টি ম্যাচে জিতেছে ভারত। ৫ টি ম্যাচের ফলাফল হয়নি। পাকিস্তানের বিরুদ্ধে ভারত যে ৫৫টি ওয়ান ডে জিতেছে, তার মধ্যে প্রথমে ব্যাট করে ২৬টি ম্যাচে জয় পেয়েছে টিম ইন্ডিয়া। অন্যদিকে, ২৯টি ম্যাচে রান তাড়া করে জিতেছে ভারত। অর্থাৎ, রান তাড়া করলে টিম ইন্ডিয়ার জেতার হার বেশি।

তবে এশিয়া কাপে ভারত এগিয়ে। হার-জিতের পরিসংখ্যানে এমনই জানান দিচ্ছে। এশিয়া কাপে ভারত ও পাকিস্তান, ১৪ বার একে অপরের মুখোমুখি হয়েছে (ওয়ান ডে ফর্ম্যাটে খেলা এশিয়া কাপ ম্যাচের সংখ্যা ধরা হয়েছে কেবল)। ৭টি ম্যাচে জিতেছে ভারত। ৫টি ম্যাচে জিতেছে পাকিস্তান। দুটি ম্যাচের কোনও ফল হয়নি। গ্ৰুপ স্টেজের ম্যাচ বৃষ্টিতে ভেসে গিয়েছিল, যদিও আজকের জন্য রিজার্ভ ডে রাখা হয়েছে। আজ বৃষ্টি হলে আগামীকাল খেলা হবে। এখন দেখার কে কাকে টেক্কা দেয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#asia cup, #India Vs Pakistan

আরো দেখুন