রাজ্য বিভাগে ফিরে যান

এ কী বললেন শুভেন্দু অধিকারী! যা শুনে হকচকিয়ে গিয়েছেন ভূগোলের পন্ডিতরা

September 11, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: যিনি কথায় অন্যের খুঁত ধরতে সর্বদা ব্যস্ত থাকেন, রাজ্যের সেই বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী যা বললেন, তাতে ভূগোলের পন্ডিতরা হকচকিয়ে গিয়েছেন!

কী বলেছেন শুভেন্দু? সোমবার ডায়মন্ড হারবারা লোকসভা কেন্দ্রের জুলপিয়ায় এক জনসভায় বক্তব্য রাখার সময় নরেন্দ্র মোদী প্রসস্তি গাইতে গিয়ে শুভেন্দু বলেন, ‘নরেন্দ্র মোদীজি যখন বিদেশে যান, অস্ট্রেলিয়ার প্রাইম মিনিস্টার তাঁকে মিস্টার বস বলে সম্মোধন করেন। পাপুয়া – নিউ গিনির প্রধানমন্ত্রী বা প্রেসিডেন্ট তাঁর পায়ে হাত দিয়ে প্রণাম করেন। পাপুয়া – নিউ গিনির রাষ্ট্রপ্রধানকে যখন সাংবাদিকরা জিজ্ঞাসা করে মোদীজির পায়ে হাত দিয়ে প্রণাম করলেন কেন? তিনি বলেন, মোদীজি তাঁর নিজের দেশের মানুষকে ২২৫ কোটি ডোজ করোনার ভ্যাকসিন দেওয়ার পরেও পৃথিবীর ৫৫টা দেশকে করোনার ভ্যাকসিন বিনামূল্যে দিয়েছেন। তার মধ্যে পাপুয়া – নিউ গিনিও ছিল। তিনি আফ্রিকার এই ছোট্ট দেশটার কয়েক লক্ষ মানুষকে এই মানুষটি বাঁচিয়েছেন। বিনামূল্যে ভারতীয় চিকিৎসাবিজ্ঞানীদের আবিষ্কার করা করোনার ভ্যাকসিন প্রদান করে’।

পাপুয়া – নিউ গিনি কী করে গোটা ভারত মহাসাগর পেরিয়ে আফ্রিকায় চলে গেল বুঝতে পারছেন না ভূগোলের অধ্যাপকরাও! কারণ, মানচিত্র বলছে, পাপুয়া – নিউ গিনি ওশিয়ানিয়া মহাদেশের উত্তরতম দেশ। এই দ্বীপরাষ্ট্রে মূলত জনজাতিদের বাস। পৃথিবীর সব থেকে সুরক্ষিত নিরক্ষীয় বনাঞ্চল রয়েছে এই দেশে। সেই পাপুয়া – নিউ গিনিকে আফ্রিকায় পাঠিয়ে দিলেন রাজ্যের বিরোধী দলনেতা!

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #bjp, #suvendu adhikari, #Papua New Guinea

আরো দেখুন