রাজ্য বিভাগে ফিরে যান

‘বাংলা দিবস’ নির্ধারণে শাসক দলের বিধায়কদের অনুপস্থিতির কারণ খুঁজবে শৃঙ্খলারক্ষা কমিটি?

September 11, 2023 | < 1 min read

বিধানসভায় পাস হয়েছে বাংলা দিবস ও রাজ্য সঙ্গীতের প্রস্তাব।

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বিধানসভায় পাস হয়েছে বাংলা দিবস ও রাজ্য সঙ্গীতের প্রস্তাব। প্রসঙ্গত, বিধানসভায় সিদ্ধান্ত হয়েছে, এবার থেকে পয়লা বৈশাখ হবে ‘বাংলা দিবস’ আর ‘বাংলার মাটি, বাংলার জল’ গানটি হচ্ছে রাজ্য সঙ্গীত। কিন্তু বাংলা দিবস নির্ধারণের দিনে শাসক দলের প্রায় ৪৮ জন বিধায়ক অনুপস্থিত ছিলেন। কিন্তু কেন, সেই উত্তর খুঁজবে তৃণমূলের পরিষদীয় দলের শৃঙ্খলারক্ষা কমিটি।

তৃণমূলের বিধায়ক সংখ্যা ২১৫ জন, কিন্তু ‘বাংলা দিবস’ নির্ধারণের সন্ধিক্ষণে বিধানসভায় হাজির থেকে ভোট দিয়েছেন মাত্র ১৬৭ জন বিধায়ক। বাকি ৪৮ জন গেলেন কোথায়? কেন তাঁরা বিধানসভায় হাজির থাকলেন না? অনুপস্থিত কারণ কী, কাউকে জানিয়ে তাঁরা ছুটি নিয়েছেন কি না?, এসসব প্রশ্নের উত্তর খুঁজতে চলেছে তৃণমূলের পরিষদীয় দলের শৃঙ্খলারক্ষা কমিটি। কোনও বিধায়ক ইচ্ছাকৃতভাবে অনুপস্থিত থাকলে, তাঁকে কড়া কথা শুনিয়ে দেওয়া হবে বলেও খবর। বিধায়ককে সংযত হতে বলা হবে। অন্যথায় দল আগামীদিনএ কড়া পদক্ষেপ নিতে বাধ্য হবে বলেও জানিয়ে দেবে শৃঙ্খলারক্ষা কমিটি।

এই বিষয়ে তৃণমূল পরিষদীয় দলের শৃঙ্খলারক্ষা কমিটির চেয়ারম্যান শোভনদেব চট্টোপাধ্যায় বলেন, খুব শীঘ্রই কমিটির বৈঠক ডাকতে চলেছেন তিনি। বৈঠকে বাংলা দিবস প্রস্তাবের দিন বিধানসভায় উপস্থিতির হার নিয়ে বিস্তারিত আলোচনা হবে। বিধায়কদের হাজিরা খাতা খতিয়ে দেখবে কমিটি। ৭ আগস্ট যে ৪৮ জন তৃণমূল বিধায়ক অনুপস্থিত ছিলেন, তাঁদের নামের একটি তালিকায় তৈরি হতে চলেছে। শোভনদেবের কথায়, বৃহস্পতিবার বাংলা দিবস নির্ধারণ ও রাজ্য সঙ্গীতের প্রাতিষ্ঠানিক ঘোষণা হয়। ওই দিন সব বিধায়কদের উপস্থিত থাকাটা একান্ত কর্তব্য ছিল। স্বয়ং মুখ্যমন্ত্রী উপস্থিত ছিলেন। কোন কোন বিধায়ক কেন আসেননি, তা খতিয়ে দেখা হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#WB govt, #mlas, #West Bengal day, #WB Legislative Assembly

আরো দেখুন