দেশ বিভাগে ফিরে যান

বুধবার INDIA জোটের সমন্বয় কমিটির প্রথম বৈঠক, আলোচনায় কোন কোন বিষয়?

September 12, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বুধবার, ১৩ সেপ্টেম্বর দিল্লিতে শরদ পাওয়ারের বাড়িতে বসতে চলেছে ইন্ডিয়া জোটের সমন্বয় কমিটির প্রথম বৈঠক। শোনা যাচ্ছে, লোকসভার পাশাপাশি রাজস্থান, মধ্যপ্রদেশসহ পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে আসন সমঝোতা নিয়েও আলোচনা হতে পারে বৈঠকে। মঙ্গলবার সিপিআইয়ের সাধারণ সম্পাদক ডি রাজার কথায় তেমনই ইঙ্গিত মিলেছিল। রাজার দাবি, ইতিমধ্যে নাকি সংশ্লিষ্ট দলগুলির রাজ্যস্তরের নেতাদের মধ্যে আসন রফা নিয়ে কথা হয়েছে।

রাজস্থান, ছত্তীসগড়, মধ্যপ্রদেশ, তেলেঙ্গানার মতো রাজ্যে কংগ্রেসের সঙ্গে বাম দলগুলি এবং আম আদমি পার্টিরও আসন সমঝোতা হতে পারে। তবে পঞ্চম রাজ্য মিজোরামে আসন সমঝোতার বিষয় থাকছে না। রাজস্থানে কংগ্রেসের সঙ্গে আসন রফার কথা ইতিমধ্যেই সেরে ফেলেছে সিপিআইএম হয়েছে। ভারত রাষ্ট্র সমিতির সঙ্গে জোটের অঙ্কে কাঙ্খিত আসন না পেলে, তেলেঙ্গানাতে সিপিআই ও সিপিআইএম কংগ্রেসের সঙ্গে জোট বেঁধে লড়বে, এমন সম্ভাবনা তৈরি হয়েছে। সেই মতো তিন দল যৌথভাবে প্রচারও আরম্ভ করে দিয়েছে।

তবে আপের সঙ্গে রাজ্যের নির্বাচনে বোঝাপড়ার কথা এ যাবৎ শোনা যায়নি। ইতিমধ্যেই আপ সুপ্রিমো তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল চার রাজ্যে দু-দফা প্রচার সেরে এসেছেন। মুম্বইয়ে জোটের তৃতীয় বৈঠকের পরে রাজস্থান এবং মধ্যপ্রদেশেও সভা করেন তিনি। চার রাজ্যের সব আসনে প্রার্থী দেওয়া কথা ঘোষণাও করেছেন আপ সুপ্রিমো। শরদ পাওয়ারের বাড়িতে আয়োজিত হতে চলা বৈঠকে বিধানসভায় আসন রফা নিয়ে কোনও সিদ্ধান্ত হয় কিনা, সেটাই দেখার।

TwitterFacebookWhatsAppEmailShare

#INDIA alliance, #opposition

আরো দেখুন