দেশ বিভাগে ফিরে যান

মণিপুর ইস্যুতে এডিটর গিল্ড সদস্যদের স্বস্তি, রক্ষাকবচ বৃদ্ধি সুপ্রিম কোর্টের

September 12, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এডিটর গিল্ড সদস্যদের স্বস্তি মিলল। তাঁদের আবেদনের ভিত্তিতে মণিপুরের রাজ্য সরকারকে নোটিস দিয়ে দেশের শীর্ষ আদালত জানিয়ে দিয়েছে গিল্ড সদস্যদের ব্যাপারে কোনও দমনমূলক ব্যবস্থা যেন নেওয়া না হয়। পাশাপাশি এডিটর্স গিল্ড অব ইন্ডিয়ার চার সদস্যের রক্ষাকবচের মেয়াদ আরও বাড়ল।

এডিটর্স গিল্ডের ওই সদস্যের বিরুদ্ধে হিংসায় ইন্ধন এবং দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষে মদত দেওয়ার অভিযোগে দু’টি এফআইআর দায়ের করেছে মণিপুরের বিজেপি সরকার। সেই পদক্ষেপকে চ্যালেঞ্জ জানিয়ে মামলা দায়ের হয়েছে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চে।

এফআইআরে অভিযোগ জানানো হয়েছিল, ইজিআইয়ের রিপোর্টে একটি পোড়া বাড়ির ছবি প্রকাশ হয়েছিল। এবং ছবির ক্যাপশনের নিচে লেখা ছিল পোড়া বাড়িটি এক কুকি পরিবারের। যা ৫ মে জ্বালিয়ে দেওয়া হয়েছিল। কিন্তু এই তথ্য সঠিক নয়। ওই বাড়িটি চূড়াচাঁদপুরের একটি গ্রামের বনবিভাগের অফিসের। এই অভিযোগের পর গোটা ঘটনা নিয়ে নিজেদের ভুল স্বীকার করে ইজিআই। এক্স হ্যান্ডলে তারা জানায়, ‘ছবিটি এডিট করার সময় একটি ভুল হয়ে গিয়েছিল। আমরা দুঃখিত। প্রসঙ্গত, গত ৭ থেকে ১০ আগস্ট ইজিআইয়ের তিন সদস্যের একটি কমিটি মণিপুরের পরিস্থিতি পরিদর্শনে যায়। এবং একটি রিপোর্ট পেশ করে। যা নিয়েই তৈরি হয় বিতর্ক।

TwitterFacebookWhatsAppEmailShare

#supreme court, #Manipur Issue

আরো দেখুন