রাজ্য বিভাগে ফিরে যান

রূপান্তরকামীদের স্বনির্ভর করতে কী উদ্যোগ রাজ্যের?

September 13, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মহিলাদের স্বনির্ভর করতে ছোট ছোট গোষ্ঠী তৈরি করেছিল রাজ্য। এবার একই উদ্দেশ্যে ট্রান্সজেন্ডারদের স্বনির্ভর করার উদ্যোগ নিচ্ছে রাজ্য। ট্রান্সজেন্ডারদের নিয়ে তৈরি হচ্ছে স্বনির্ভর গোষ্ঠী। শহরে এমন উদ্যোগ প্রথম। বাইপাস সংলগ্ন বানতলা এলাকাসহ চার জায়গায় তৈরি হবে গোষ্ঠীগুলি।

রূপান্তরকামীদের আইনি সচেতনতামূলক এক অনুষ্ঠানে রাজ্যের এই উদ্যোগের কথা জানান বাংলার নারী, শিশু উন্নয়ন ও সমাজকল্যাণ দপ্তরের মন্ত্রী শশী পাঁজা। তিনি জানান, বর্ধমানের মন্তেশ্বরের এক গ্রামে ট্রান্সজেন্ডারদের নিয়ে একরি স্বনির্ভর গোষ্ঠী গঠিত হয়েছিল। তার নাম দেওয়া হয়েছিল স্বীকৃতি। রাজ্য সরকার অনুমোদন ও কর্মসংস্থানের ব্যবস্থা করে। তাঁদের বিভিন্ন ধরনের হাতের কাজ শেখানো হয়। কর্মসংস্থানের ব্যবস্থা হওয়ায় তাঁদের টাকা রোজগারও হচ্ছে। এই উদ্যোগকে কেবল গ্রামীণ পরিসরে আর আটকে রাখতে চায় না রাজ্য। প্রথমবার কলকাতায় এই ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে।

জানা গিয়েছে, প্রাথমিকভাবে ধাপা, মাঠপুকুর, খানাবেড়িয়া, বানতলা এই ৪টি জায়গাকে বেছে নেওয়া হয়েছে। স্থানীয় ট্রান্সজেন্ডারদের একত্র করে স্বনির্ভর গোষ্ঠী তৈরির কাজ করছে ‘কলকাতা আনন্দম ফর ইক্যুয়ালিটি অ্যান্ড জাস্টিস’ নামে এক স্বেচ্ছাসেবী সংস্থা। সংস্থাটি ট্রান্সজেন্ডারদের নিয়ে কাজ করে। এ বছরের মধ্যেই গোষ্ঠী গঠনের কাজ সম্পূর্ণ হবে বলে মনে করা হচ্ছে। মনে করা হচ্ছে, রুপান্তরকামীদের সমাজের মূল স্রোতে ফেরাতে রাজ্যের এই উদ্যোগ কার্যকরী হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #transgender, #self help group, #state govt, #self reliant

আরো দেখুন