রাজ্য বিভাগে ফিরে যান

বিশ্বের সেরা মিষ্টির তালিকায় বাংলার রসগোল্লা, সন্দেশ ও রামবল

September 15, 2023 | < 1 min read

ছবি: নিজস্ব চিত্র

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সাহিত্যিক সৈয়দ মুস্তফা আলির কথায়, ইতালিয়দের কাছ থেকে শিখে ইংরেজরা ভালো কেক, পেস্ট্রি, পুডিং বানাতে জানলেও আমাদের সন্দেশ রসগোল্লার তুলনায় সেসব জিনিস তুচ্ছ। কিন্তু হলে কী হবে? বিশ্বজুড়ে যে ওদেরই রাজত্ব। তাই যখন সেরা মিষ্টির প্রতিযোগিতা হয় তখন পশ্চিমী জিভের পছন্দই শেষ কথা।

এবার কিন্তু সেই প্রতিযোগিতায় স্বীকৃতি পেল বাংলার নিজস্ব মিষ্টি। বিশ্বের সেরা ৫০ মিষ্টি প্রস্তুতকারকের তালিকায় জায়গা করে নিল ভারতের নামকরা ছ’টি সংস্থা। ছ’টির মধ্যে তিনটিই কলকাতার। বিশ্বের সেরা মিষ্টি হিসেবে ওই তালিকায় উঠে এসেছে রসগোল্লা, সন্দেশ এবং রামবল। যে মিষ্টি বাঙালিদের তো বটেই গোটা দেশের রসনা তৃপ্ত করে এসেছে এতদিন, এবার বিশ্ববাজারেও তার স্বীকৃতি মিলল।

‘টেস্ট অ্যাটলাস’ নামে একটি অনলাইন সংস্থা বিশ্বের সেরা খাবারগুলির হদিশ দিয়ে থাকে। তারা সম্প্রতি বিশ্বের ঐতিহ্যবাহী সেরা মিষ্টি প্রস্তুতকারকদের একটি তালিকা তৈরি করেছে। সেই তালিকায় জ্বলজ্বল করছে কলকাতার সংস্থাগুলির নাম। সেরা পঞ্চাশের তালিকায় ২৫ নম্বরে আছে কেসি দাশ। রসগোল্লার জন্য তারা ঢুকেছে তালিকায়। ২৬ নম্বরে রয়েছে ফ্লুরিজ। তাদের স্বীকৃতি এসেছে রামবলের জন্য। সন্দেশ প্রস্তুতকারক হিসেবে তালিকার ৩৭ নম্বরে রয়েছে বলরাম মল্লিক ও রাধারমণ মল্লিক। এছাড়াও বিশ্বের সেরা ৫০-এর তালিকায় রয়েছে পুনের কায়ানি বেকারি, হায়দরাবাদের করাচি বেকারি এবং মুম্বইয়ের কে রুস্তম অ্যান্ড কোম্পানি। এর মধ্যে মাওয়া কেকের জন্য ১৮ নম্বরে জায়গা পেয়েছে কায়ানি। করাচি বেকারির জায়গা হয়েছে ২৯ নম্বরে, তাদের ফ্রুট বিস্কুটের জন্য। কে রুস্তম রয়েছে ৪৮ নম্বরে। তাদের বিখ্যাত আইটেম আইসক্রিম স্যান্ডউইচের জন্য স্বীকৃতি জুটেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Sweets, #Rosogolla, #Sandesh, #Rum ball

আরো দেখুন