পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

শোভাবাজার রাজবাড়িতে দুর্গাপুজোর প্রশিক্ষণ প্রাচ্যবিদ্যা আকাডেমির

September 16, 2023 | < 1 min read

শোভাবাজার রাজবাড়িতে দুর্গাপুজোর প্রশিক্ষণ প্রাচ্যবিদ্যা আকাডেমির

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দুর্গাপুজোর সঠিক বিধি নিষেধ ও পুজো পদ্ধতি শেখানোর কর্মশালা চলে প্রতিবছর। এ বারও শোভাবাজার রাজবাড়িতেই হয়ে গেল এই প্রশিক্ষণ কর্মসূচি। পুজোয় বসার আগে পুরোহিতরা কী খাবেন, কী খাবেন না, কী করবেন, কী করবেন না— সবই হাতেকলমে শেখান সর্বভারতীয় প্রাচ্যবিদ্যা আকাডেমির জয়ন্ত কুশারী। শূলপাণি, রঘুনন্দন বর্ণিত দুর্গাপুজোর তত্ত্ব তিনিই শেখান প্রশিক্ষণ শিবিরে।

সঠিকভাবে দুর্গাপুজো করার জন্য ১৯৮৯ সাল থেকে সর্বভারতীয় প্রাচ্যবিদ্যা আকাডেমি শুরু করে এই প্রশিক্ষণ। নয় সেপ্টেম্বর শোভাবাজার রাজবাড়িতে শুরু হয়েছে হাতেকলমে দুর্গাপুজো শেখানোর কর্মশালা। যা শেষ হবে শনিবার। ৩৪তম বছরে প্রায় একশো বিভিন্ন বয়সী মানুষ হাতেকলমে দুর্গাপুজো শিখতে উপস্থিত ছিলেন। ২৪ বছরের যুবক থেকে ৬৬ বছরের প্রবীণ সকলকেই প্রশিক্ষণ দিলেন ডঃ জয়ন্ত কুশারী।

আবৃত্তি শিল্পী রানু গুহ দুর্গাপুজোর ব্যবস্থাপনা ও শুদ্ধভাবে চণ্ডীপাঠ বিধি শিক্ষার জন্য নিয়মিত এসেছেন এই শিবিরে। বোধন থেকে বিসর্জন-প্রকৃত বিধি মেনে দুর্গাপুজো করার জন্য এখানে শেখানো হয় পুজোর আচরণবিধি, সংস্কৃত ব্যাকরণ, দুর্গা সাহিত্য ও চণ্ডীপাঠ। মহাপুজোর মহাস্নান, কুমারী পুজো হোম সবকিছুই হাতে-কলমে শেখানো হল শুক্রবার। ছিল ঘট স্থাপন, নব পত্রিকা তৈরি ও স্থাপন থেকে বলি প্রদান, দুর্গাপুজোর সব খুঁটিনাটি বিষয়। শুধুমাত্র পেশাদার পুরোহিত নন এই শিবিরে ছিলেন সদ্য স্নাতক যুবক, স্কুলের বাংলার শিক্ষক, ছিলেন প্রতিষ্ঠিত ইঞ্জিনিয়ার ও এক চিকিৎসক। ন’দিন ধরে শিবিরের কমবেশি শতাধিক মানুষ যোগ দিয়েছিলেন। শিবিরের সূচনা করেন স্বামী বিবেকানন্দের পৈতৃক ভিটের সম্পাদক স্বামী জ্ঞানলোকানন্দ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #durga Pujo, #Prachya bidya academy, #Sobhabazar Rajbari

আরো দেখুন