খেলা বিভাগে ফিরে যান

ICC-র ওডিআই র‍্যাঙ্কিংয়ে প্রথম দশে তিন ভারতীয় ব্যাটার, দু’নম্বরে উঠে এলেন শুভমন

September 16, 2023 | 2 min read

ওয়ান ডে ব্যাটারদের ক্রমতালিকায় দু’ নম্বরে উঠে এলেন শুভমান গিল। ছবি সৌজন্যে: PTI

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: একদিনের ক্রিকেটে বর্তমানে ভালো ছন্দে রয়েছে টিম ইন্ডিয়া। ব্যাটিংয়ের পাশপাশি, বোলিং দুটো বিভাগেই ছন্দে রয়েছে। কোনও একটা বিভাগ ব্যর্থ হলে অপর বিভাগ সামলিয়ে দিচ্ছে। চলতি এশিয়া কাপ যার প্রমাণ। এবার দুর্দান্ত ছন্দে থাকার পুরস্কার পেলেন ভারতের ব্যাটার। টপ অর্ডারের তিন ব্যাটার রোহিত শর্মা, শুভমন গিল ও রোহিত শর্মা ICC-র ওডিআই র‍্যাঙ্কিংয়ে তিনজনে জায়গা করে নিলেন প্রথম দশে।

ওয়ান ডে ব্যাটারদের ক্রমতালিকায় দু’ নম্বরে উঠে এলেন শুভমন গিল। কেরিয়ারে এটাই তাঁর সবথেকে সেরা র‍্যাঙ্কিং। পাকিস্তানের বিরুদ্ধে ৫৮ করেছিলেন গিল এবং রোহিত শর্মার সঙ্গে ১২১ রানের পার্টনারশিপ করেন। তার সুবাদেই দুইয়ে উঠে আসলেন তিনি।

আইসিসি র‍্যাঙ্কিংয়ে প্রথমে দশে রয়েছেন বিরাট কোহলি এবং রোহিত শর্মা। এশিয়া কাপের গ্রুপ পর্বে নেপালের বিরুদ্ধে ৭৪ এবং সুপার ফোরে ৫৩ এবং ৫৬ করে দুই ধাপ এগিয়ে এসেছেন তিনি। রোহিত আছেন ৯ নম্বরে। বিরাট কোহলিও দুই ধাপ এগিয়ে আটে উঠে এসেছেন। পাকিস্তানের বিরুদ্ধে ৮৪ বলে অপরাজিত ১২২ রান করার সুবাদেই এগিয়ে এলেন তিনি।

বোলারদের মধ্যে কুলদীপ যাদব পাঁচধাপ উপরে উঠেছেন। তিনি এশিয়া কাপে মাত্র দুটো ম্যাচে ৯টা উইকেট নিয়ে সপ্তম স্থানে জায়গা করেছেন। তিনি পাঁচধাপ উপরে উঠেছেন। চোট সারিয়ে কামব্যাক করা জসপ্রীত বুমরাহ আট ধাপ উপরে উঠে ২৭ তম স্থানে জায়গা করেছেন। হার্দিক পান্ডিয়া আছেন ৫৬ তম স্থানে। তিনিও দীর্ঘদিন ধরে ওডিআই ক্রিকেট থেকে দূরে ছিলেন।

তালিকার প্রথমে আছেন বাবর আজম। তাঁর মোট পয়েন্ট ৮৬৩। প্রথম দশে আছেন পাকিস্তানের তিনজন। বাবর আজম ছাড়াও রয়েছেন ইমাম উল হক। তিনি রয়েছেন পঞ্চম স্থানে। দশম স্থানে রয়েছেন ফখর জামান।

২০১৯ সালে শেষবার ভারতের তিন ব্যাটার আইসিসি’র র‍্যাঙ্কিংয়ে প্রথম দশে জায়গা করেছিলেন। সেই সময় ছিলেন রোহিত শর্মা, বিরাট কোহলি ও শিখর ধাওয়ান।

TwitterFacebookWhatsAppEmailShare

#ICC Ranking, #ICC, #ICC ODI, #Indian Cricketer, #Shubman Gill

আরো দেখুন