দেশ বিভাগে ফিরে যান

দাক্ষিণাত্যে অপারেশন ‘হাত’! কর্ণাটক, তেলেঙ্গানায় সংকটে BJP?

September 17, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: অপারেশন লোটাসের পাল্টা অপারেশন ‘হাত’, দক্ষিণ ভারতে গেরুয়া সংগঠন নিশ্চিহ্ন বললেই চলে। কিন্তু যেটুকু যা আছে, তাও হারাতে বসেছে বিজেপি। আগেই কর্ণাটক সরকার গিয়েছে, এবার সংগঠনে জোর ধাক্কা। অপারেশন লোটাসের পাল্টা কংগ্রেস শুরু করেছে অপারেশন হস্ত, কর্ণাটকে যা অব্যাহত। ইতিমধ্যেই সে’রাজ্যের গুরুত্বপূর্ণ ১৫ জন বিজেপি নেতা, গেরুয়া শিবির ত্যাগ করে কংগ্রেসে যোগ দিয়েছেন। যার মধ্যে একাধিক পুরসভার কাউন্সিলারও রয়েছেন। রাজ্যের উপমুখ্যমন্ত্রী ডি কে শিবকুমার সাফ জানিয়েছেন, অপারেশন চলবে।

কংগ্রেসের সাফ হুঁশিয়ারি আগামী ২০ এবং ২১ সেপ্টেম্বর বিজেপিতে বড়সড় ভাঙন ধরবে। দাবি করা হচ্ছে, গেরুয়া শিবিরের প্রায় ১৮ জন বিধায়ক কংগ্রেসের সঙ্গে যোগাযোগ রাখছেন। এও দাবি করা হচ্ছে, যেকোনও দিন তাঁরা সময় দলত্যাগ করতে পারেন।

কেবল কর্ণাটক নয়, তেলেঙ্গানাতেও সংকটে মোদীর দল। তেলেঙ্গানাতে দলত্যাগের সমস্যায় জর্জরিত গেরুয়া শিবির। কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠকের পরই একঝাঁক বিজেপি নেতা রাহুল গান্ধীর হাত ধরবেন। কংগ্রেসের দাবি, তেলেঙ্গানা বিজেপিতে ভাঙন এখন সময়ের অপেক্ষা।

কর্ণাটকে জেডিএস-র বিজেপি জোট করায়, একদল গেরুয়া নেতা দলের উপর ক্ষুব্ধ। কর্ণাটকের বিধানসভা ভোটে হারের ধাক্কায় দলের সংগঠন সম্পূর্ণ ভেঙে গিয়েছে। নেতার অভাবে ভুগছে তাঁরা। কংগ্রেসের সরকার গঠনের পর বেশ কয়েকমাস কেটে গিয়েছে। বিধানসভার অধিবেশনও হয়ে গিয়েছে। কিন্তু এখনও পর্যন্ত বিরোধী দলনেতাই ঠিক করতে পারেনি বিজেপি। কেন্দ্রীয় নেতৃত্ব কর্ণাটক নিয়ে মাথাই ঘামাচ্ছে না। ফলে অস্বস্তিতে বিজেপি। অন্যদিকে, কংগ্রেস নেতা তথা উপ মুখ্যমন্ত্রী শিবকুমারের দাবি, কর্ণাটকে বিজেপির সংগঠন ও নেতৃত্ব আর কিছুই থাকবে না। দল অস্তিত্ব সঙ্কটে। সে’কারণেই সিংহভাগ বিজেপি বিধায়ক কংগ্রেসের সঙ্গে যোগাযোগ বাড়াচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Congress, #bjp, #Karnataka, #Telangana, #Operation Lotus, #Operation Hat, #Operation Hand

আরো দেখুন