খেলা বিভাগে ফিরে যান

Asia Cup ফাইনালে মুখোমুখি ভারত-শ্রীলঙ্কা, কার পাল্লা ভারী? কী বলছে পরিসংখ্যান?

September 17, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আজ এশিয়া সেরা হওয়ার লড়াই। কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে মুখোমুখি হতে চলেছে রোহিত শর্মার ভারত ও দাসুন শনকার শ্রীলঙ্কা। সুপার ফোরে এর আগে গতবারের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কাকে ৪১ রানে হারিয়েছিল ভারত।

পরিসংখ্যান বলছে, এশিয়া কাপে ভারত এবং শ্রীলঙ্কা মোট ২২ বার মুখোমুখি হয়েছে। যার মধ্যে ১১ বার জিতেছে ভারত। এবং শ্রীলঙ্কার জয়ও ১১ ম্যাচে। গত বছরের এশিয়া কাপের সুপার ফোরে ভারতকে হারিয়েছিল শ্রীলঙ্কা। এ বছর সেই হারের বদলা নিয়েছে টিম ইন্ডিয়া।এশিয়া কাপ শুরু হাওয়ার পর থেকে ভারত সাত বার ট্রফি জিতেছে। শ্রীলঙ্কা ছ’বার। দুই দল এর আগে সাত বার ফাইনালে মুখোমুখি হয়েছে। তার মধ্যে ভারত চার বার জিতেছে। শ্রীলঙ্কা তিন বার। আন্তর্জাতিক প্রতিযোগিতায় ভারত এবং শ্রীলঙ্কা মুখোমুখি হয়েছে ১১ বার। তার মধ্যে ভারত পাঁচ বার এবং শ্রীলঙ্কা চার বার জিতেছে। ভারতের মাটিতে ২০১১ সালের বিশ্বকাপে দুই দেশ মুখোমুখি হয়েছিল। মহেন্দ্র সিংহ ধোনির নেতৃত্বে ভারত বিশ্বজয়ীর খেতাব জেতে।

ভারত, শ্রীলঙ্কা ওডিআই মুখোমুখি হয়েছে ১৬৬ বার। ভারত জয়ী হয়েছে ৯৭ বার। শ্রীলঙ্কা জিতেছে ৫৭ বার। ড্র একবার। ১১টি ম্যাচের ফলাফল হয়নি। প্রেমদাসা স্টেডিয়ামে ওডিআই ফরম্যাটে ভারত ৩৭ বার শ্রীলঙ্কার মুখোমুখি। ভারত জয়ী হয়েছে ১৮ বার। শ্রীলঙ্কা জিতেছে ১৬ টি ম্যাচে। তিনটি ম্যাচের ফলাফল হয়নি। ওই মাঠে ভারতের সর্বোচ্চ রান ৩৭৫, শ্রীলঙ্কার সর্বোচ্চ রান ৩২০। ভারতের সর্বনিম্ন স্কোর ১০৩ এবং শ্রীলঙ্কার সর্বনিম্ন স্কোর ১৭২।

TwitterFacebookWhatsAppEmailShare

#Team India, #India vs Sri Lanka

আরো দেখুন