দেশ বিভাগে ফিরে যান

কেন দক্ষিণ ভারতে দীর্ঘদিনের শরিক AIADMK-এর সঙ্গে বিচ্ছেদ ঘটল BJP-র?

September 18, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সনাতন ধর্ম বিতর্কে বিগত কয়েক দিন শাসক দল ডিএমকে-র সঙ্গে লড়াই করে বিপাকে পড়ে গিয়েছে বিজেপি। শিয়রে লোকসভা ভোট। তার আগে সব পার্টি ঘুঁটি সাজাতে শুরু করে দিয়েছে। বিপক্ষ ইন্ডিয়া জোট কার্যত জানান দিয়ে দিয়েছে ২৮ টি দলের সংঘবদ্ধ শক্তিকে নিয়ে তারা ময়দানে নামছে। এদিকে শাসক শিবিরে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোটও স্ট্র্যাটেজি সাজাতে ব্যস্ত। এই পরিস্থিতিতে এআইএডিএমকে জানিয়েছে তারা বিজেপির সঙ্গে হাত মেলাতে চায় না। অন্তত আপাতত এমনই সিদ্ধান্তে তারা বদ্ধপরিকর।

দুই দলের এই বিরোধের সূত্রপাত সনাতন ধর্ম বিতর্কে বিজেপি নেতাদের পেরিয়ার, সিআর আন্নাদুরাইয়ের মতো প্রাতঃস্মরণীয় নেতাদের আক্রমণ। ডিএমকে নেতা তথা তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীর এমকে স্ট্যালিনের পুত্র উদায়নিধি সম্প্রতি হিন্দু ধর্মের জাতপাত সহ নানা সামাজিক অনাচারের বিরুদ্ধে সরব হন। উদায়নিধি সনাতন ধর্মের অমানবিক বিধানগুলিকে ডেঙ্গু, ম্যালেরিয়ার মতো নির্মূল করার ডাক দেন সম্প্রতি।

স্ট্যালিন পুত্রের বিরুদ্ধে সনাতন ধর্ম অবমাননার অভিযোগ তুলে তামিলনাড়ুতে কোমর বেঁধে লড়াইয়ে নেমেছে বিজেপি। রোজই, মিটিং, মিছিল চলছে। পাল্টা পথে নেমেছে ডিএমকেও। এই অবস্থায় বিপাকে পড়েছে প্রধান বিরোধী দল এআইএডিএমকে। তাদের সঙ্গে বিরোধ বেঁধেছে তামিলনাড়ুর বিজেপি সভাপতি কে আন্নামালাইকে নিয়ে। তিনি রাজ্যের প্রবাদপ্রতিম দ্রাবিড় নেতাদের নাম ধরে সম্প্রতি গুরুতর অভিযোগ করেন। বলেন, এই নেতারা সনাতন ধর্ম সম্পর্কে তামিলনাড়ুর মানুষকে বছরের পর বছর ভুল পথে চালিত করেছেন। বিজেপি নেতার এই বক্তব্যের বিরুদ্ধে পথে নেমেছে ডিএমকে। জয়ললিতার দলের বিপদ বেড়েছে, দ্রাবিড় নেতাদের অবমাননা নিয়েই।

এআইএডিএমকের তরফে জয়কুমার সাফ জানিয়েছেন, বিজেপির সঙ্গে যে তাঁর দল থাকছে না, তা পার্টির মত, তাঁর ব্যক্তিগত মত নয়। মূলত, তামিলভূমে শরিক এআইএডিএমকের সঙ্গে বিজেপির দূরত্ব বেশ কিছুদিন ধরে বাড়ছিল। আর সেই কারণেই তামিলনাড়ুতে তাদের জোট হবে না বলে জানিয়েছে এআইএডিএমকে। দলের তরফে জয়কুমার বলেন, ‘বিজেপি এআইএডিএমকের সঙ্গে নেই। আর এই জোট নিয়ে আমরা ভোটের সময় ভাবব। ’ জয়কুমার বলছেন,’ক্রমাগত আমাদের নেতাদের সমালোচনা আমরা মেনে নেব না। আন্নামালাই ইতিমধ্যেই আমাদের নেত্রী জয়ললিতার সমালোচনা করেছেন। আমরা আন্নামালাইয়ের বিরুদ্ধে রেজোলিউশন পাশ করেছি। তাঁর এবার এসব বন্ধ করা উচিত। উনি আন্না, পেরিয়ার, জেনারেনল সেক্রেটারির সমালোচনা করছেন। কোনও পার্টি কর্মী এটা মানবে না। আমাদের কাল মাঠে নেমে লড়তে হবে। ফলে আমাদের কাছে কোনও অপশন নেই এটা ঘোষণা করা ছাড়া।

TwitterFacebookWhatsAppEmailShare

#alliance, #AIADMK, #India, #bjp, #tamil nadu

আরো দেখুন