কলকাতা বিভাগে ফিরে যান

কলকাতার বিশ্বকর্মাকে চেনেন? তিনি দেবতা নন! রক্ত-মাংসের মানুষ

September 18, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বিপিনবিহারী দাস, কলকাতার মানুষের মুখে মুখে তিনি হয়ে উঠেছিলেন বিশ্বকর্মা। ৯০ বছর আগে তিনি নিজেই গাড়ি তৈরি করে, বালিগঞ্জে রাস্তায় নিজের তৈরি গাড়ি ছুটিয়েছিলেন। গাড়ির নাম ছিল স্বদেশি। আরও একটি গাড়ি বানিয়েছিলেন তিনি, সেটি কিনেছিল কলকাতা পুরসভা। বালিগঞ্জের আটপৌরে কারখানায় তিনি চারটি গাড়ি তৈরি করেছিলেন। প্রথম স্বদেশি গাড়ি তৈরি করে সকলকে চমকে দিয়েছিলেন বাঙালি যন্ত্রবিদ।

পরাধীন ভারতের একমাত্র বাঙালি যন্ত্রবিদ, যিনি বিদেশের গাড়িকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছিলেন। সামান্য পরিকাঠামো এবং অসামান্য মেধা দিয়ে তিনি বানিয়ে ফেলেছিলেন আস্ত মোটরগাড়ি। ১৯৩০ সালে উদ্যোগ শুরু, প্রথাগত শিক্ষা নেই। কেবল স্বদেশির অনুপ্রেরণায় গাড়ি তৈরি করতে এগিয়ে এসেছিলেন বিপিনবিহারী। অনেকে বিদ্রুপ করেছিল প্রথমটায়। ১৯৩১ সালে তৈরি হল প্রথম স্বদেশি গাড়ি। বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় তা কিনেছিল। মতিলাল নেহেরুসহ বহু বিশিষ্ট মানুষ সে গাড়ি চড়েছেন।

বিপিনবিহারী দ্বিতীয় গাড়িটি তৈরি করেছিলেন কলকাতা পুরসভার জন্য। মাত্র তিন হাজার টাকায়, ১৫ অশ্বশক্তি সম্পন্ন ও পাঁচজনের বসার যোগ্য গাড়ি তৈরি করে দিয়েছিলেন কলকাতার বিশ্বকর্মা। যা বাঙালির জয়ের সাক্ষ্য বহন করে চলেছে আজও।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Vishwakarma Puja, #Bipin Bihari Das

আরো দেখুন