উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

ডুয়ার্সে বিশ্বকর্মা পুজোর দিন হাতিপুজোর মধ্যে দিয়ে শুরু হল পর্যটনের মরশুম

September 19, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বিশ্বকর্মা পুজোর দিন তাঁর বাহন হাতির পুজো হল মেটেলি ব্লকের গাছবাড়িতে। গাছবাড়িতে এদিন বর্ষণ, যুবরাজ, কিরণরাজ, রামি, হিলারি, জেনি নামে ছ’টি হাতিকে পুজো করা হয়। বনকর্মীদের সঙ্গে এই পুজোয় সামিল হলেন বনবস্তির বাসিন্দা এবং সেখানে ঘুরতে আসা অন্যান্য পর্যটকরা। আর এর মধ্যে দিয়েই শুরু হয়ে গেল ডুয়ার্সে পর্যটনের মরশুম।

প্রতিবছরই বিশ্বকর্মা পূজার দিন ডুয়ার্সের গরুমারা, রামশাই ধূপঝোড়া, মেদলায় হাতি পুজো হয়। পিলখানাগুলিতে এবার তাদের পুজোর পাশাপাশি আয়োজন করা হয়েছিল স্পেশাল মেনুরও। এদিন পুজো উপলক্ষ্যে বনদপ্তরের পোষা হাতিদের ছুটি দেওয়া হয়। পাশাপাশি হাতিদের বিভিন্ন ধরনের ফলমূল খাওয়ানো হয়। গাছবাড়ির পাশাপাশি গোরুমারা, মেদলা ও টন্ডুতেও একইভাবে সেখানকার পিলখানার হাতিদের পুজো করা হয়। তবে গাছবাড়ি পিলখানায় ঘটা করে পুজো হওয়ার খবর আগেই জানা ছিল পর্যটকদের। তাই গাছবাড়িতে ভিড় করেছিলেন ডুয়ার্সে আসা পর্যটকরা। পুজোয় স্থানীয় গ্রামবাসীদেরও স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ছিল। পুজোর ছবি তোলার পাশাপাশি কুনকি হাতির সঙ্গে পর্যটকদের এদিন সেলফি নিতেও দেখা যায়। পুজোর পর সকলকে খিচুড়ি খাওয়ানো হয়। সব মিলিয়ে গাছবাড়ি পিলখানায় বিশ্বকর্মার বাহন হাতির পুজো দেখতে জমেছিল ভিড়।

পুরোহিত প্রথমে বিশ্বকর্মার পুজো করে তারপর হাতিদের পুজো করেন। হাতিদের চন্দন লেপে, ফুলমালা পরিয়ে পুজো করা হয়। পরে হাতিদের কলা, আখ, আপেল, নাসপাতি সহ নানারকম ফলমূল খাওয়ানো হয়। এদিনের পুজোয় গ্রামবাসীদের সঙ্গে ডুয়ার্সে আসা পর্যটকরাও অংশ নেন। শেষে সকলকেই পাত পেরে কলাপাতায় খাওয়ানো হয় খিচুড়ি।

TwitterFacebookWhatsAppEmailShare

#North Bengal, #elephant, #Vishwakarma Puja, #worshipping

আরো দেখুন