বিবিধ বিভাগে ফিরে যান

এবার ঘরে বসেই মিলবে দলিল? জানুন কীভাবে

September 21, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: জমি, বাড়ি কেনার পর দলিল হাতে পাওয়া অবধি কালঘাম ছোটে আম জনতার। নানান অফিসের দোরগোড়ায় ঘুরতে হয়। ছুটে ছুটে জুতোর সুকতলা ক্ষয়ে যাওয়ার উপক্রম! এবার দ্রুত সে’সব দুর্ভোগের হাত থেকে রেহাই মিলতে চলেছে। জমি, বাড়ি, ফ্ল্যাট কেনার পর আর দলিলের জন্য সশরীরে ছুটতে হবে না রেজিস্ট্রি অফিসে। ডাকযোগে সরাসরি ক্রেতার বাড়িতে পৌঁছে যাবে দলিল।

দলিলের ‘সার্টিফায়েড কপি’ এখন অনলাইনেই পাওয়া যায়। আসল দলিল পেতে নির্দিষ্ট আইজিআর রশিদ নিয়ে ক্রেতাকে রেজিস্ট্রি অফিসে যেতে হয়, উকিলকে দিয়েও দলিল তোলানো হয়। এই কাজের জন্য কতবার রেজিস্ট্রি অফিসে যেতে হয়, তা ভুক্তভোগীরাই জানেন। অনেকে দালালের খপ্পরে পড়েন, টাকা খরচ হয়। দুর্ভোগ এড়াতে গিয়ে অনেকেই দালাল চক্রের হাতে পড়েন। রাজ্যবাসীকে রেহাই দিতেই সরকার ‘দুয়ারে দলিল’ পরিষেবা আনছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

দেশের মধ্যে একমাত্র দক্ষিণ ভারতের এক রাজ্যে এই ব্যবস্থা রয়েছে। পরিষেবা বাংলায় চালু করার বিষয়টি প্রায় চূড়ান্ত হয়ে গিয়েছে। কী ধরনের পরিকাঠামো বা লজিস্টিক সাপোর্ট দরকার, তা নিয়ে আলোচনা হয়েছে। ডাকযোগে দলিল পাঠানোর খরচ যাতে ক্রেতার কাছে বাড়তি বোঝা মনে না হয়, সেদিকেও নজর দেওয়া হচ্ছে।

নয়া পরিষেবা চালু হলেও, তারপর কিছুদিনের জন্য রেজিস্ট্রি অফিস থেকে হাতে হাতে দলিল তোলার ব্যবস্থা চালু থাকবে। যা ধীরে ধীরে তুলে দেওয়া হবে। রেজিস্ট্রির সময় দেওয়া ঠিকানাতেই দলিল পৌঁছে যাবে। এখন রেজিস্ট্রির পর দলিল হাতে পেতে এক থেকে তিন সপ্তাহ সময় লেগে যায়। প্রস্তাবিত নয়া পরিষেবা চালু হলে সময় কমিয়ে আনা সম্ভব হবে বলে আশাবাদী আধিকারিকরা। নয়া ব্যবস্থায় ক্রেতাকে রেজিস্ট্রির জন্য একবারই যেতে হবে। বারবার আসা-যাওয়ার দরকার পড়বে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Nabanna, #home, #Dolil, #registry house

আরো দেখুন