খেলা বিভাগে ফিরে যান

IND vs AUS: আজ মোহালিতে দ্রাবিড় চাইছেন রিজার্ভ বেঞ্চকে পরখ করে নিতে

September 22, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সদ্য এশিয়া কাপ জিতেছে ভারত। সেই রেশ কাটতে না কাটতে বিশ্বকাপের ঠিক আগে অস্ট্রিলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে নামছে ভারত। শুক্রবার অর্থাৎ ২২ সেপ্টেম্বর অজিদের বিরুদ্ধে সিরিজের প্রথম ম্যাচ মোহালিতে খেলতে নামছে ‘মেন ইন ব্লু’ ব্রিগেড।

সিরিজের প্রথম দুটো ম্যাচে অধিনায়ক রোহিত শর্মা ও বিরাট কোহলিকে বিশ্রাম দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। টিম ম্য়ানেজমেন্টের এই সিদ্ধান্ত এবার একাধিক প্রশ্নের সামনে পড়েছে। ওয়ানডে সিরিজ শুরুর একদিন আগে এই সব প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করেছেন টিম ইন্ডিয়ার কোচ রাহুল দ্রাবিড়। রাহুল দ্রাবিড় বলেছেন, বিশ্বকাপকে সামনে রেখে বিরাট কোহলি ও রোহিত শর্মাকে বিশ্রাম দেওয়া হয়েছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম দুই ওয়ানডেতে দলে থাকবেন না বিরাট কোহলি ও রোহিত শর্মা। তবে তৃতীয় ওয়ানডেতে দলে ফিরতে চলেছেন দুজনই। রাহুল দ্রাবিড় বলেছেন, ‘খেলোয়াড়দের সঙ্গে কথা বলেই বিশ্রাম দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দল চায় বিশ্বকাপের আগে এই দুই খেলোয়াড়ই শারীরিক ও মানসিকভাবে পুরোপুরি ফিট হয়ে উঠুক।’

বিশ্বকাপের ঠিক আগে এই সিরিজ দুই দলের কাছেই অত্যন্ত গুরুত্বপূর্ণ। দক্ষিণ আফ্রিকার মাটিতে টি-২০ সিরিজ জিতলেও একদিনের সিরিজে অস্ট্রেলিয়াকে মোক্ষম জবাব দিয়েছে নেলসন ম্যান্ডেলার দেশ। কামিন্সদের কাছে যা বড় ধাক্কা হিসেবেই চিহ্নিত হচ্ছে। এই পরিস্থিতিতে ভারতের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজ জিতে মনোবল বাড়িয়ে নিতে চাইবেন ব্র্যাডম্যানের দেশের ক্রিকেটাররা। আর টিম ইন্ডিয়ার সামনে রয়েছে এই সিরিজ জিতে র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠে আসার সুযোগ। পাশাপাশি, বিশ্বকাপে দুই দল অভিযান শুরু করবে একে-অপরের বিরুদ্ধে ম্যাচ দিয়ে। সেই খেলাটি হবে ৮ অক্টোবর চেন্নাইয়ে। তার আগে শক্তি পরখ করে নেওয়ার সুযোগ দুই দলের কাছে।

এর আগে গত মাসে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে শেষ দুই ম্যাচ থেকে বিশ্রাম দেওয়া হয়েছিল রোহিত শর্মা ও বিরাট কোহলিকে। যাইহোক, এশিয়া কাপে, অধিনায়ক রোহিত শর্মা ভারতের সবকটি ম্যাচেই প্লেয়িং একাদশের অংশ ছিলেন। কিন্তু বাংলাদেশের বিরুদ্ধে ফাইনালের আগে বিশ্রাম দেওয়া হয় বিরাট কোহলিকে। বিশ্বকাপের আগে এই দুই খেলোয়াড়ের কম ওডিআই ম্যাচ খেলার বিষয়টি নিয়ে প্রশ্ন উঠেছে। বিরাট কোহলিকে বিশ্বের যোগ্যতম ক্রিকেটার হিসেবে বিবেচনা করা হয়। তা সত্ত্বেও এত ম্যাচে বিরাটের অনুপস্থিতি বোঝার বাইরে। শুধু তাই নয়, গত বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে সংক্ষিপ্ত ফর্ম্যাটে টিম ইন্ডিয়ার হয়ে একবারও মাঠে নামেননি রোহিত শর্মা ও বিরাট কোহলি। এই দুই খেলোয়াড় টি-টোয়েন্টি আন্তর্জাতিকে আর সুযোগ পাবে কি না, তা নিয়েও প্রশ্ন উঠছে।

এই সিরিজে আকর্ষণের কেন্দ্রে থাকবেন রবিচন্দ্রন অশ্বিন। ২১ মাস পর একদিনের ম্যাচ খেলতে নামবেন তিনি, যা তাঁর বিশ্বকাপ দলে সুযোগ পাওয়ার সম্ভাবনাকেও উস্কে দিয়েছে। কারণ, অক্ষর প্যাটেল দ্রুত ফিট না হলে অভিজ্ঞতার নিরিখে বিশ্বকাপ স্কোয়াডে পরিবর্ত হিসেবে ঢুকে পড়বেন অ্যাশ। তা সে যতই ওয়াশিংটন সুন্দর তাঁর ঘাড়ে নিঃশ্বাস ফেলুক না কেন!

অন্যদিকে বিরাটেরা না থাকায় সূর্যকুমার যাদবেরা সুযোগ পেতে চলেছেন। দ্রাবিড় বলেন, “বিশ্বকাপের দল বাছা হয়ে গিয়েছে। সেখানে সূর্য রয়েছে। আমরা ওর পাশে আছি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম দুটো ম্যাচে সূর্য খেলবেই।” ২০২০ সালে টি-টোয়েন্টি ফরম্যাটে অভিষেকের পর থেকে দারুণ ছন্দে রয়েছেন সূর্য। ৫৩টি ম্যাচে তাঁর রান ১৮৪১। গড় ৪৬.০২। স্ট্রাইক রেট ১৭২.৭০। সঙ্গে রয়েছে ৩টি শতরান ও ১৫টি অর্ধ শতরান। তবে ৫০ ওভারের ফরম্যাটে এখনও উত্তাপ ছড়াতে পারেননি এই মুম্বইকর। এহেন মারকুটে সূর্য বিশ্বকাপে ম্যাচ খেলার সুযোগ পাবেন কি না সেটাই দেখার অপেক্ষায় ক্রিকেট দুনিয়া।

TwitterFacebookWhatsAppEmailShare

#IND vs AUS, #Reserve Bench, #Mohali, #Rahul Dravid

আরো দেখুন