রাজ্য বিভাগে ফিরে যান

কৃষি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ কাজের জন্য বাংলাকে পুরস্কার রাষ্ট্রপতির

September 22, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কৃষির উপর বিশেষ ধরনের কাজের জন্য বাংলার একটি গোষ্ঠী ও একজন কৃষককে রাষ্ট্রপতি সম্প্রতি পুরস্কৃত করেছেন। ১২ সেপ্টেম্বর দিল্লিতে ভারতীয় কৃষি অনুসন্ধান সংস্থার কনভেনশন সেন্টারে এই পুস্কার প্রদান করেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমার ও অন্যান্যরা।

উদ্ভিদ প্রজাতি সুরক্ষা পুরস্কার পেয়েছে বাঁকুড়ার ছাতনার ‘দলপুর শ্রী শ্রী জ্ঞানানন্দ সরস্বতী আশ্রম’। তারা গত ন’বছর ধরে নিজস্ব উদ্যোগে এবং বিসিকেভির ‘বাংলার সুগন্ধি ধান’ প্রকল্পে প্রযুক্তি সহায়তায় প্রায় ৬০ প্রজাতির দেশীয় ধান, ৪২ ওষধি গাছ, ৪০ ধরনের দেশীয় সবজি সহ বিভিন্ন মিলেট ও গোখাদ্য সংরক্ষণের কাজ করছেন। অন্যদিকে উদ্ভিদ প্রজাতি সুরক্ষা কৃষক সম্মানটি পেয়েছেন নদীয়ার হাঁসখালির নিমাই মণ্ডল।

বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয় (বিসিকেভি)-এর বিজ্ঞানীদের সহায়তায় কৃষির উপর বিশেষ ধরনের কাজ চালাচ্ছেন ওই গোষ্ঠী এবং একজন কৃষক। বিসিকেভির বাংলার সুগন্ধি ধান প্রকল্পের মুখ্য বিজ্ঞানী অধ্যাপক মৃত্যুঞ্জয় ঘোষের সহায়তায় ‘প্রোটেকশন অফ প্লান্ট ভ্যারাইটিস অ্যান্ড ফার্মার্স রাইটস অথরিটি’র দিল্লির মূলকেন্দ্রে পুরস্কারের আবেদন জানিয়ে জমা দেওয়া হয়। এরপর সেটি রাষ্ট্রপতি পুরস্কারের জন্য এ বছর নির্বাচিত হয়। গোষ্ঠী পুরস্কারের জন্য দশ লক্ষ টাকা এবং কৃষক সম্মানের জন্য এক লক্ষ টাকা পেয়েছে তারা। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গৌতম সাহা বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের একটা বড় সাফল্য। জাতীয় পুরস্কার পাওয়ার ফলে ফসলের দেশীয় প্রজাতি সংরক্ষণের কাজে কৃষক সংগঠন ও কৃষকরা আরও উৎসাহ পাবেন।’

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #agriculture, #President of India, #Droupadi Murmu

আরো দেখুন