দেশ বিভাগে ফিরে যান

বিজেপি সত্যিই কি নারীর ক্ষমতায়নকে গুরুত্ব দিতে চাইছে? সংসদে প্রশ্ন তৃণমূলের

September 22, 2023 | 2 min read

বিজেপি সত্যিই কি নারীর ক্ষমতায়নকে গুরুত্ব দিতে চাইছে?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: লোকসভায় পাশ হয়ে গিয়েছে মহিলা সংরক্ষণ বিল। এবার তা পেশ করা হয়েছে রাজ্যসভায়। লোকসভাতে মহিলা সংরক্ষণ বিল নিয়ে আলোচনার সময় তৃণমূল কংগ্রেস দাবি তোলে ২০২৪-র মধ্যে এই বিলকে কার্যকরী করা হোক। রাজ্যসভাতেও এই বিল নিয়ে আলোচনায় একই দাবি তুললেন তৃণমূল রাজ্যসভার দলনেতা ডেরেক ও’ব্রায়েন।

তিনি বলেন, ‘বিজেপি মহিলা ক্ষমতায়নের বিষয়ে যথেষ্ট সিরিয়াস নয়। টিকিট দেওয়া এক জিনিস। আর জেতার যোগ্য এলাকায় টিকিট দেওয়া আলাদা জিনিস। এ প্রসঙ্গে তিনি দুটি উদাহরণ তুলে ধরেন।

২০২১ সালের বিধানসভা নির্বাচনের প্রধানমন্ত্রীর প্রচার প্রসঙ্গ তুলে ডেরেক বলেন, ‘মিডিয়া, পেশীশক্তি ও দুর্ব্যবহার করে তাঁকে (মমতা বন্দ্যোপাধ্যায়) উপহাস করেছিলেন। দিদি ও দিদি বলে ব্যঙ্গ করেছিলেন। তাঁর পা ভেঙেছেন। তার পরও তিনি একজন মহিলার মতো তিনি এর উত্তর দিয়েছেন, নরম ভাবে। বাংলার মানুষ তাঁর হয়ে উত্তর দিয়েছে।’

সাংসদ আরও বলেন, ‘নির্বাচনের পর কী হল? বাংলার স্বাস্থ্য, ভূমি, শিল্প, বাণিজ্য দফতর সব মহিলার নেতৃত্বে। এনডিএ যে ১৬টি রাজ্য রয়েছেে সেখানে কি একজনও মহিলা মুখ্যমন্ত্রী খুঁজে পাননি?’

এর পাশাপাশি এদিন ডেরেক ২০১০ সালে যোগী আদিত্যনাথের করা একটি মন্তব্যের প্রসঙ্গ তুলে ধরে আক্রমণ করলেন বিজেপিকে। তিনি বলেন, সেই সময় যোগী বলেছিলেন, নারীর মধ্যে যদি পুরুষত্বের বৈশিষ্ট্যগুলি বিকশিত হয় তাহলে তারা রাক্ষস হয়ে যায়!

তিনি বলেন, ২০১০ সালেও এই বিল পেশ করা হয়েছিল রাজ্যসভায়। সেই সময় যোগী ছিলেন রাজ্যসভার সাংসদ। তিনি এই বিলের বিরোধিতা করে মন্তব্য করেছিলেন, ”এই বিল পাশ হলে তা ভারতের রাজনৈতিক ব্যবস্থাকে ডুবিয়ে দেবে। পুরুষেরা যদি নারীত্বের বৈশিষ্ট্যকে বিকশিত করে, তবে তারা দেবতা হয়ে ওঠে। কিন্তু নারীর মধ্যে যদি পুরুষত্বের বৈশিষ্ট্যগুলি বিকাশিত হয় তবে তারা রাক্ষস হয়ে যায়। নারী স্বাধীনতা সম্পর্কে পশ্চিমী ধারণাকে ভারতীয় প্রেক্ষাপটে বিচার করা দরকার।” যোগীর মন্তব্য তুলে ধরে তৃণমূল সাংসদ জানতে চান, সত্যিই বিজেপি নারীর ক্ষমতায়নকে গুরুত্ব দিতে চাইছে?

এদিন ডেরেক কেন্দ্রকে দুটি বিকল্প দিয়েছেন। প্রথম বিকল্প ২০২৪-এর মধ্যে এই বিলকে কার্যকরী কার হোক। না হলে রাজ্যসভায় মহিলা সংরক্ষণের ব্যবস্থা করুক কেন্দ্র। তবে আরও একটি তৃতীয় বিকল্পও দিয়েছেন তৃণমূল সাংসদ। তিনি বলেন, বিজেপি সংসদে তাঁর দল থেকে এক-তৃতীয়াংশ মহিলাকে জিতিয়ে আনুক।

TwitterFacebookWhatsAppEmailShare

#Rajyasabha, #Women’s Reservation Bill, #Parliament, #bjp, #tmc

আরো দেখুন