দেশ বিভাগে ফিরে যান

ভারতের সঙ্গে চীনের সংঘাতের ছায়া এবার এশিয়ান গেমসেও

September 23, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: অরুণাচলকে ঘিরে ভারতের সঙ্গে চীনের দীর্ঘ সংঘাতের ছায়া এবার এশিয়ান গেমসের আসরেও। আজ, শনিবার চীনের হাংঝউয়ে শুরু হচ্ছে ১৯তম এশিয়ান গেমস।

অরুণাচল প্রদেশের তিন খেলোয়াড়কে ভিসা দেয়নি চীন। এশিয়ান গেমসে খেলতে যেতে পারেননি ভারতের উশু (এক ধরনের মার্শাল আর্ট) দলের তিন মহিলা খেলোয়াড়। শুক্রবার কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন, প্রতিবাদ হিসেবে তিনি গেমস উপলক্ষ্যে তাঁর পূর্ব-নির্ধারিত চীন সফর বাতিল করছেন। কড়া প্রতিক্রিয়া এসেছে বিদেশ মন্ত্রকের তরফেও। এদিন মন্ত্রকের মুখপাত্র বলেন, নিজেদের হক বুঝে নিয়ে ‘উপযুক্ত পদক্ষেপ’ গ্রহণের অধিকার ভারতের রয়েছে। তাঁর অভিযোগ, ‘পূর্ব-পরিকল্পিতভাবে’ বেছে বেছে অরুণাচলের এই খেলোয়াড়দের ভিসা দেয়নি চীন। এর ফলে এশিয়ান গেমসের স্পিরিট ও পরিচালনার নিয়ম একযোগে ভঙ্গ হয়েছে। কারণ কোনও সদস্য দেশের প্রতিযোগীর বিরুদ্ধে বৈষম্যমূলক আচরণকে অনুমোদন দেয় না গেমসের নিয়ম।

উল্লেখ্য, এশিয়ান গেমসের জন্য ভারতের ১৩ জন সুযোগ পেয়েছিলেন। যার মধ্যে ছিলেন ওয়াংশু, ওনিলু তেগা এবং মেপাং লামগু এই তিন ক্রীড়াবিদও ছিলেন। বুধবার তাঁদের চীনে যাওয়ার কথা ছিল। চীনের তরফ থেকে ভিসা দেওয়া হয়নি। কিন্তু বাকি সদস্যদের ছাড়পত্র দেয় চীনের বিদেশ মন্ত্রক। ভিসা না মেলায় ওই তিন ক্রীড়াবিদ এশিয়ান গেমস থেকে নিজেদের নাম প্রত্যাহার করে নিয়েছেন।

এই বছর জুলাই মাসেও এমন সমস্যা হয়েছিল। বিশ্ব বিশ্ববিদ্যালয় গেমসে অংশ নিতে চীনের চেংদু যাওয়ার কথা ছিল ভারতের উশু দলের। সে বারও এই তিন খেলোয়াড়ের ভিসা দেয়নি চীন।
প্রসঙ্গত, ২৮ আগস্ট প্রকাশিত ২০২৩ সালের নয়া সাধারণ মানচিত্রে উত্তর-পূর্ব ভারতের অরুণাচল প্রদেশ ও লাদাখের আকসাই চীনকে সরাসরি নিজেদের অংশ বলে দাবি করে চীন সরকার। অরুণাচল প্রদেশের উপর প্রথম থেকেই নজর রয়েছে চীন সরকারের। ভারতের এই রাজ্যকে চীন বরাবরই ‘দক্ষিণ তিব্বত’ বলে দাবি করে এসেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Athletes, #India, #china, #India China face off, #Arunachal Pradesh, #Asian Games

আরো দেখুন