দেশ বিভাগে ফিরে যান

মোদী আমল জন্ম দিচ্ছে ‘শিক্ষিত বেকার’ শ্রেণীর, কোন চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে?

September 25, 2023 | < 1 min read

মোদী আমল জন্ম দিচ্ছে ‘শিক্ষিত বেকার’ শ্রেণীর

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ভারত থেকে বেকারত্ব মোচনের প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসেছিলেন মোদী। কিন্তু এক দশক ক্ষমতায় থাকার পরেও, সেই প্রতিশ্রুতি পূরণ হয়নি। সম্প্রতি প্রকাশিত এক রিপোর্টে এই তথ্য উঠে এল। বেঙ্গালুরুর আজিম প্রেমজি বিশ্ববিদ্যালয়ের তৈরি করা রিপোর্ট বলছে, সাম্প্রতিক বেকারত্বের ছবিটা প্রাক করোনা আমলের চেয়েও উদ্বেগজনক। দেশের ২৫ বছরের কম বয়সি স্নাতকদের মধ্যে ৪২.৩ শতাংশর, কোনও কাজ বা চাকরি জোটেনি।

মোদী আমলে তৈরি হয়েছে ‘শিক্ষিত বেকার’ প্রজন্ম। নিরবিচ্ছিন্নভাবে পড়াশুনা চালালে স্নাতক হতে ২১-২২ বছর সময় লাগে, স্নাতক হওয়ার পর তিন-চার বছরের চেষ্টায় কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারেননি লক্ষ লক্ষ শিক্ষিত তরুণ-তরুণী। রিপোর্টে আরও বলা হয়েছে, ২৫ থেকে ২৯ বছর বয়সীদের মধ্যে প্রায় ২২.৮ শতাংশ এখনও চাকরি পাননি। ৩০ থেকে ৩৪ বছর বয়সীদের মধ্যে বেকারত্বের হার ৯.৮ শতাংশ। অনূর্ধ্ব ২৫-দের ক্ষেত্রে পরিসংখ্যানও উদ্বেগের কারণ হয়ে দাঁড়াচ্ছে। উচ্চ মাধ্যমিক উত্তীর্ণদের মধ্যে ২১.৪ শতাংশ কোনও কাজ পাননি। ২৯ বছরের কমবয়সিদের ক্ষেত্রে হার ১০.৬ শতাংশ।

স্নাতকদের ক্ষেত্রে কেন এমন পরিস্থিতির সৃষ্টি হল? তার কোনও উত্তর মেলেনি রিপোর্টে। প্রশ্ন তোলা হয়েছে, স্নাতকদের দক্ষতা ও শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী চাকরি কি ভারতে নেই? রিপোর্টে আরও বলা হয়েছে, উন্নয়নশীল দেশগুলির তুলনায় চাকরির বাজারের নিরিখে ভারত অনেকটাই পিছিয়ে রয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#unemployment, #PM Modi, #Modi regime, #Educated Unemployed

আরো দেখুন