রাজ্য বিভাগে ফিরে যান

সাধারণ জ্বরেও কমছে প্লেটলেট? চিন্তিত চিকিৎসকরাও

September 25, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সাধারণ জ্বরেও কমছে প্লেটলেট, নেমে যাচ্ছে হিমোগ্লোবিন কাউন্ট! ডেঙ্গু, ম্যালেরিয়া, স্ক্রাব টাইফাস, টাইফয়েড কিছুই নেই। তাও প্লেটলেট নেমে যাচ্ছে ৫০ হাজারের নীচে। একজন, দু’জন নন; বেশ কিছু রোগীর ক্ষেত্রে এমন হচ্ছে। ২৪ হাজার, ৩৬ হাজারে এসে ঠেকেছে প্লেটলেট। চিকিৎসকরা পর্যন্ত অবাক! ভাইরাল জ্বরেও প্লেটলেট কমে, কিন্তু এতটা? চিকিৎসকরাও কখনও এমনটা দেখেননি। ডেঙ্গুতে হেমারেজ বা রক্তক্ষরণের চিহ্ন না থাকলেও, নেমে যাচ্ছে হিমোগ্লোবিন। সাড়ে পাঁচ, ছয়ে নেমে যাচ্ছে।

বিশেষজ্ঞদের বক্তব্য, প্রতি বছরই চেনা ডেঙ্গু নানা অচেনা উপসর্গ নিয়ে হাজির হচ্ছে। অদ্ভুত অদ্ভুত লক্ষণ দেখা দিচ্ছে। এ নিয়ে রীতিমতো চিন্তিত ফিজিশিয়ানরা। মেডিক্যাল কলেজ, এম আর বাঙ্গুরসহ সব হাসপাতালের সিনিয়র মেডিসিন বিশেষজ্ঞরা ভাইরাসঘটিত রোগের অদ্ভুত পরিবর্তন লক্ষ্য করছেন।

মেডিসিন বিশেষজ্ঞরা বলছেন, মূলত ২৫ থেকে ৩৫ বছরের বয়সিদের মধ্যে প্লেটলেট কমে যাওয়ার প্রবণতা দেখা যাচ্ছে। ফ্লুইড থেরাপি ও আনুষঙ্গিক চিকিৎসায় রোগ সেরে যাচ্ছে। সাধারণ জ্বরের চেনা ভাইরাসগুলি অচেনার মতো আচরণ নিয়েই চিন্তিত ডাক্তাররা। হেমারেজ বা রক্তক্ষরণ না হলেও, ডেঙ্গুতে হিমোগ্লোবিন কমার ঘটনা দেখা যাচ্ছে। ‘ম্যাক্রোফাজ অ্যাকটিভেশন সিনড্রম’-কে এর জন্য দায়ী করছেন ডাক্তারবাবুরা। তাঁরাই জানাচ্ছেন, ডেঙ্গুতে বোন ম্যারো বা অস্থিমজ্জার ক্ষতির জেরে এমনটা হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Health, #doctors, #fever, #Platelets

আরো দেখুন