খেলা বিভাগে ফিরে যান

Asian Games 2023: বাংলার মেয়ে প্রণতি জিমন্যাস্টিক্সে জোড়া পদকের সামনে

September 26, 2023 | 2 min read

বাংলার মেয়ে প্রণতি জিমন্যাস্টিক্সে জোড়া পদকের সামনে

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মেহুলি, তিতাস, রিচাদের পর এশিয়ান গেমসে ভারতের মুখ উজ্জ্বল করছে আরেক বঙ্গতনয়া। মহিলাদের জিমন্যাস্টিক্সে ভল্ট এবং অল রাউন্ড বিভাগের ফাইনালে উঠে জোড়া পদকের সামনে প্রণতি নায়েক। ২৩ সেপ্টেম্বর নিজের অভিযান শুরু করেছিলেন প্রণতি নায়েক। আর ২৫ সেপ্টেম্বর তা পূর্ণতা পেল ফাইনালে পৌছানোর মধ্যে দিয়ে।

এদিন কোয়ালিফাইং রাউন্ডের লড়াইতে নামতে হয় প্রণতি নায়েককে। কোয়ালিফাইং রাউন্ডে এদিন তিনি ষষ্ঠ স্থানে শেষ করেন। আর এই পজিশনে শেষ করেই তিনি পৌঁছে যান ফাইনালে। পাশাপাশি আর্টিস্টিক জিমন্যাস্টিক্সের অলরাউন্ডের ফাইনালেও পৌঁছেছেন প্রণতি নায়েক। তবে প্রণতির প্রিয় ইভেন্ট কিন্তু ভল্ট। আর এই বিভাগেই কিন্তু হাংঝাউতে পোডিয়াম ফিনিশ করতে মুখিয়ে থাকবেন তিনি। প্রসঙ্গত এই বছর এশিয়ান গেমসে ভারতের হয়ে জিমন্যাস্ট হিসেবে একমাত্র রয়েছেন প্রণতি নায়েক। আর কোন জিমন্যাস্ট এশিয়ান গেমসের টিকিট নিশ্চিত করতে পারেননি।

ফলে একমাত্র প্রতিযোগী হওয়ার ফলে তাঁর উপরে প্রত্যাশা ও রয়েছে অনেকটাই বেশি। আর আপাতত সেই প্রত্যাশার প্রতি সুবিচার করেই তিনি পৌঁছে গিয়েছেন তাঁর প্রিয় ইভেন্ট ভল্টের ফাইনালে। উল্লেখ্য ভল্টের সাব ডিভিশন ১’এ ১২.৭১৬ পয়েন্ট গড়ে স্কোর করে তিনি এই বিভাগে প্রথম হয়েছেন।অন্যদিকে দুইবারের এশিয়ান চ্যাম্পিয়নশিপে মেডেলজয়ী প্রনতি অলরাউন্ড বিভাগের ফাইনালেও কোয়ালিফাই করেছেন। ১৮ জন জিমন্যাস্টের মধ্যে তিনি অন্যতম। তাঁর গড় স্কোর ৪৪.২৩২। ভল্ট বিভাগে প্রনতি সুকাহারা ব্যাক স্ট্রেট ৩৬০ রুটিন করে ফাইনালের টিকিট নিশ্চিত করেছেন।পরের ভল্টে তিনি ফরোয়ার্ড হ্যান্ডস্প্রিং রুটিনটি করেন। ২৭ সেপ্টেম্বর প্রণতি আর্টিস্টিক জিমন্যাস্টিক্সের অলরাউন্ডের ফাইনালে এবং ২৮ সেপ্টেম্বর তিনি ভল্টের ফাইনালে নামবেন।

২০১৬ রিও অলিম্পিক্সে ভারতের প্রতিনিধিত্ব করেছিলেন জিমন্যাস্ট দীপা কর্মকার। ভারতীয় জিমন্যাস্টিকের মুখ হয়ে ওঠেন তিনি। এবার এশিয়াডে যোগ্যতা অর্জন করেছে বাংলার মেয়ে প্রণতি নায়েক।

TwitterFacebookWhatsAppEmailShare

#Gymnastics, #pranati nayek, #Asian Games

আরো দেখুন