রাজ্য বিভাগে ফিরে যান

হার্ট ও হাড়ের চিকিৎসার মতো ব্যয়বহুল ক্ষেত্রে ২৪ কোটি টাকা বরাদ্দ করেছে রাজ্য

September 26, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: হাঁটু, কোমরের হাড় প্রতিস্থাপন এবং হাড় ভাঙার সমস্যায় দামি দামি অর্থোপেডিক ইমপ্ল্যান্ট এবার জেলায় জেলায় বিনা পয়সায় করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। যাতে এইসব সমস্যার চিকিৎসা জেলার মধ্যেই মেলে। সহজে অপারেশন করা যায়। যন্ত্রের অভাবে বেসরকারি হাসপাতালে ছুটতে না হয়, বা শ্রমদিবস নষ্ট করে কলকাতামুখী হতে না হয়। এই অর্থোপেডিক ইমপ্ল্যান্ট রাজ্যজুড়ে নিখরচায় দিতে ১৩ কোটি টাকা খরচ করছে রাজ্য। বাংলার বিভিন্ন সরকারি মেডিক্যাল কলেজ এবং ডিস্ট্রিক্ট রিজার্ভ স্টোর (ডিআরএস) মিলিয়ে ৪৭টি জায়গায় সরবরাহ করা হচ্ছে এইসব দামি অর্থোপেডিক ইমপ্ল্যান্ট।

যে সব মেডিক্যাল কলেজ হাড়ের সমস্যায় এইসব ইমপ্ল্যান্টের সুযোগ পাচ্ছে, সেগুলি হল বাঁকুড়া, বর্ধমান, কোচবিহার, উত্তরবঙ্গ, ডায়মন্ডহারবার, জলপাইগুড়ি, ঝাড়গ্রাম, ন্যাশনাল, আর জি কর, এন আর এস, শম্ভুনাথ পণ্ডিত, মালদহ, মুর্শিদাবাদ, কল্যাণী, বারাসত, সাগর দত্ত, মেদিনীপুর, তাম্রলিপ্ত, পুরুলিয়া, রামপুরহাট এবং রায়গঞ্জ মেডিক্যাল কলেজ।

এর পাশাপাশি স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা যাচছে, সবশুদ্ধ ১১টি ক্যাথল্যাব কিনছে স্বাস্থ্যদপ্তর। তার মধ্যে পাঁচটি পাচ্ছে মেডিক্যাল কলেজ, ন্যাশনাল, আর জি কর, এন আর এস এবং পিজি। একটি পাচ্ছে স্নায়ুরোগ চিকিৎসার অন্যতম প্রতিষ্ঠান বাঙ্গুর ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস। এছাড়াও কল্যাণী, বর্ধমান, বাঁকুড়া সম্মিলনী, উত্তরবঙ্গ এবং মেদিনীপুর মেডিক্যাল কলেজ পাবে একটি করে। সামগ্রিকভাবে এই ১১টি ক্যাথল্যাব কেনার জন্য সরকার বরাদ্দ করেছে ১১ কোটি টাকা।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Heart Disease, #treatment, #bone treatment

আরো দেখুন