দেশ বিভাগে ফিরে যান

‘Urban Naxals’ কারা? তাঁরা শনাক্ত হন কীভাবে? প্রশ্ন RTI আন্দোলনকারীর

September 26, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মধ্যপ্রদেশের বেজে উঠেছে ভোটের দামামা। এই আবহে ২৫ সেপ্টেম্বর ভোপালে মোদী দাবি করলেন, আরবান নকশলরা কংগ্রেস পার্টি চালাচ্ছে।

এই প্রথম নয়, এর আগেও একাধিকবার এই শব্দবন্ধটি ব্যবহার করেছেন মোদী। কখনও সাংবাদিকদের, আবার কখনও স্বেচ্ছাসেবী সংস্থা, এনজিওদের, বিরোধী রাজনৈতিক দল ও তাদের নেতাদের আরবান নকশাল বলে দাগিয়ে দিয়েছেন মোদী ও তাঁর দল। আরবান নকশাল কারা তা জানতে চেয়ে স্বরাষ্ট্র দপ্তরের বিশেষ সচিবকে চিঠি লিখছেন রাজ্যসভার সাংসদ সাকেত গোখলে।

পাশাপাশি তিনি মোদী সরকারের স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে আরবান নকশালদের সম্পর্কে বিস্তারিত জানতে চেয়েছেন, কী করে আরবান নকশালদের চিহ্নিত করে মোদী সরকার? তাঁদের নিয়ন্ত্রণের জন্য কী ব্যবস্থা নেওয়া হয়েছে? আদৌ কোনও ‘এসওপি’ তৈরি হয়েছে কিনা তাও জানতে চেয়েছেন সাকেত।

প্রসঙ্গত, কেন্দ্রের শাসক দল বিজেপির নেতারা, এমনকি খোদ মোদীও প্রায়ই ‘টুকরে টুকরে গ্যাং’ শব্দবন্ধ ব্যবহার করেন। সে বিষয়েও কয়েক বছর আগে প্রশ্ন করেছিলেন সাকেত। তখন স্বরাষ্ট্র মন্ত্রকে তরফে তাঁকে জানানো হয়েছিল, ‘টুকরে টুকরে গ্যাং’ বলে আদপে কিছুই নেই। কিন্তু আজও মোদী ‘টুকরে টুকরে গ্যাং’ শব্দবন্ধটির ব্যবহার কমাননি।

প্রধানমন্ত্রীর মতো একটি পদে থেকে মোদীর এমন ভিত্তিহীন মন্তব্য করা কি সমীচিন? উঠছে প্রশ্ন। দেশের প্রশাসনিক প্রধানের থেকে যুক্তিগ্রাহ্য বক্তব্য প্রত্যাশা করে দেশবাসী, সেখানে দাঁড়িয়ে এমন আলটপকা মন্তব্য করে মোদী প্রধানমন্ত্রী পদের মর্যাদা খর্ব করছেন বলেই মত বিশেষজ্ঞদের। দেশবাসী জানা উচিত, কী করে মোদী ও তাঁর সরকার আরবান নকশালদের চিহ্নিত করছেন?

TwitterFacebookWhatsAppEmailShare

#Parliament, #opposition, #Oppositions, #modi govt, #Urban Naxals

আরো দেখুন