আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

করোনার থেকে সাত গুণ বেশি মানুষের মৃত্যু হতে পারে ‘ডিজিজ এক্স’-এর প্রভাবে

September 27, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কোভিডের সময় এক লহমায় থমকে গিয়েছিল পৃথিবী। প্রাণ হারিয়েছেন লক্ষাধিক মানুষ। রোগী সামলাতে হিমশিম খেয়েছেন চিকিৎসক, স্বাস্থ্যকর্মীরা। তাঁরাও আক্রান্ত হয়েছেন, প্রাণ বিসর্জন দিয়েছেন। করোনা আতঙ্ক এখন অতীত। তবে ফের নতুন মহামারী সম্পর্কে সতর্ক করে দিয়েছেন ব্রিটিশ বিশেষজ্ঞরা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) এই রোগের নামকরণ করেছে ‘ডিজিজ এক্স’।

এর ফলে কোভিডের থেকেও মারাত্মক কোনও রোগ বাসা বাঁধতে পারে মানুষের শরীরে। করোনায় তুলনায় আরও বেশি ভয়ানক, প্রাণঘাতী হতে চলেছে এই অসুখ।

হু-এর রিপোর্ট অনুযায়ী মহামারীতে সারা বিশ্বে প্রায় ৭০ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে। কিন্তু, এই ভাইরাসের সংক্রমণ এবং মারণ ক্ষমতা করোনার থেকে প্রায় সাত গুণ বেশি। এর প্রভাবে অন্তত পাঁচ কোটি মানুষের মৃত্যু হতে পারে। এমনটাই জানিয়েছেন, ব্রিটেনের স্বাস্থ্য বিশেষজ্ঞ কেট বিংহাম।

‘ডেইলি মেল’-কে দেওয়া এক সাক্ষাৎকারে কেট বিংহাম জানিয়েছেন, ১৯১৯-’২০ সালে ‘স্প্যানিশ ফ্লু’ মারাত্মক মারণ ক্ষমতা নিয়ে সংক্রমণ ছড়িয়েছিল। বিশ্বজুড়ে মৃত্যু হয়েছিল প্রায় পাঁচ কোটি মানুষের। মনে করা হচ্ছে, ‘ডিজিজ এক্স’-এর ক্ষেত্রেও মৃত্যুর হার হবে সেরকমই। বিংহামের দেওয়া তথ্য অনুযায়ী, পরিবেশের মধ্যে থাকাই কোনও একটি ভাইরাস মারণ রূপ ধারণ করতে পারে।

বিজ্ঞানীরা ইতিমধ্যেই টিকা তৈরির চেষ্টা করছেন অজ্ঞাতপরিচয় ভাইরাস ডিজিজ এক্স-এর জন্য। উইল্টশায়ারের হাই সিকিউরিটি পোর্টন ডাউন ল্যাবরেটরি কমপ্লেক্সে পরিচালিত এই গবেষণার জন্য জড়িত রয়েছেন ২০০ জনের বেশি বিজ্ঞানী।

TwitterFacebookWhatsAppEmailShare

#covid 19, #WHO, #Disease X

আরো দেখুন