উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

করোনার পর ঘুরে দাঁড়াচ্ছে পর্যটন শিল্প? কী বলছে পরিসংখ্যান?

September 28, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: করোনার জেরে ধাক্কা খেয়েছিল প্রায় সব ধরনের শিল্প। সবচেয়ে বেশি আঘাত এসেছিল পর্যটন শিল্পের উপর। সংস্থাগুলির উপর যথেষ্টা প্রভাব পড়েছিল। কর্মী নিয়োগের ক্ষেত্রেও প্রভাব পড়েছিল। করোনা কমতেই ফের পর্যটনমুখী মানুষ-জন। আবার ঘুরে দাঁড়িয়েছে পর্যটন। একটি রিপোর্ট বলছে, গত একবছরে দেশে পর্যটন সংস্থাগুলিতে নিয়োগ বৃদ্ধির হার ৪৪ শতাংশ। কলকাতার অবস্থাও যথেষ্ট উজ্জ্বল, এখানে নিয়োগ বৃদ্ধির হার ২১ শতাংশ। পর্যটন শিল্পে নিয়োগের নিরিখে এগিয়ে দিল্লি ও জয়পুর। সেখানে নিয়োগ বৃদ্ধির হার ৩৪ শতাংশ। ছোট শহরগুলিতেও নিয়োগ হয়েছে। পর্যটন শিল্পে চাকরির বাজার উজ্জ্বল হয়েছে।

ফাউন্ডইট-র তথ্য অনুযায়ী, ২০১৯ সালে দেশে পর্যটনক্ষেত্রে কর্মী নিয়োগের বৃদ্ধির হার ছিল ১৯ শতাংশ। ২০২০ সালে করোনা কালে, কর্মী ছাঁটাইয়ের পথে হেঁটেছিল একাধিক সংস্থা। সার্বিকভাবে নিয়োগের হার ঋণাত্মকে ৪৭ শতাংশে নেমে এসেছিল। ২০২১ সালে করোনার কারণেই পরিস্থিতির উন্নতি হয়নি। নিয়োগ ২৭ শতাংশ কমেছিল। তারপর ২০২২ থেকে একটু একটু করে পর্যটন ব্যবসা অক্সিজেন পেতে থাকে। নতুন করে কর্মী নিয়োগ শুরু করে সংস্থাগুলি। নিয়োগ বৃদ্ধির হার ধনাত্মকের দিকে এগোতে থাকে।

রিপোর্ট অনুযায়ী, বিভিন্ন পর্যটন সংস্থায় যাঁরা কাজ পেয়েছেন, তাঁদের মধ্যে সর্বাধিক চাকরি হয়েছে বিপণন বিভাগে। সেই ক্ষেত্রে বৃদ্ধির হার ২৩ শতাংশ। সফ্টওয়্যার ও ইলেকট্রিক্যাল বিভাগে চাকরি বৃদ্ধির হার ১২ শতাংশ। হোটেলে শেফ হিসেবে কাজ বৃদ্ধি পেয়েছে পাঁচ শতাংশ হারে। বৃদ্ধির হার বেড়ে ৪৪ শতাংশে পৌঁছেছে বলে জানিয়েছে ফাউন্ডইট। বিভিন্ন সংস্থায় আগস্ট মাসের নিয়োগের ভিত্তিতে ফাউন্ডইট এই তথ্য জানিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Tourism, #North Bengal, #Tourism Department, #Bengal Tourism, #covid 19

আরো দেখুন