রাজ্য বিভাগে ফিরে যান

ডেঙ্গু ডায়েট: কী কী খাবেন? কী কী খাবেন না?

September 28, 2023 | 2 min read

ডেঙ্গু ডায়েট: কী কী খাবেন? কী কী খাবেন না?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: যে কোনও রোগ থেকে সেরে উঠতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ডায়েট। ডেঙ্গুর দু’টি পর্যায় রয়েছে। প্রথম পর্যায়ে, ডেঙ্গু ডায়েট: কী কী খাবেন? কী কী খাবেন না?রোগীর চার পাঁচদিন ধরে তীব্র জ্বর আসে। সঙ্গে গায়ে ব্যথা থাকে। জ্বর কমার পর রিকভারি পিরিয়ড অর্থাৎ সেরে ওঠার সময়। দ্বিতীয় পর্যায়ে বহু রোগীর হেমারেজ শুরু হয়, প্রাণ নিয়ে টানটানি পড়ে। ডেঙ্গুর দুই পর্যায়েই সঠিকভাবে খাদ্য ও পানীয় গ্রহণ করলে বিপদ এড়ানো সম্ভব হয়।

কী কী খাওয়া যেতে পারে?

ব্রেকফাস্টে রুটি, হালকা সবজি বা ডাল এবং একটা ডিম সেদ্ধ খাওয়া যেতে পারে। ছানাও রাখা যেতে পারে। মুসাম্বির রস বা ডাবের জল, ডাবের জল দিনে একাধিকবার নিশ্চিন্তে পান করা যেতে পারে এই সময়। তরল কোনও খাদ্য ডায়েটে অন্তর্ভুক্ত করতেই হবে। বমি হলে মুড়ি আর জল খুব কার্যকর। মুড়ি বমি বমি ভাব কাটাতেও সাহায্য করে।

ব্রেকফাস্ট ও লাঞ্চের মাঝে ফল খেতে হবে। সেটা আপেল, কলা, পেয়ারা, মুসাম্বি, ন্যাসপাতি, পেঁপে, যা হোক। ফলে প্রচুর ভিটামিন ও মিনারেল থাকে যা শরীরের রোগ প্রতিরোধী ক্ষমতা বাড়ায়। কাজু, আমন্ড, আখরোট, পেস্তা, খেজুর খাওয়া যেতে পারে।

দুপুরে ভাত সঙ্গে অল্প মশলা দিয়ে হালকা করে বানানো মাছের ঝোল, ডাল তার সঙ্গে হালকা করে বানানো সবজি। খাবার আধঘণ্টা পর একবাটি টক দই।

বিকেলে ছোলা ভাজা বা চিঁড়ে ভাজা, ছোলা সেদ্ধ দিয়ে মুড়ি। তার সঙ্গে একটু শসা, পিঁয়াজ, টম্যাটো কুচি খাওয়া যেতে পারে। টম্যাটো স্যুপ, ভেজিটেবল স্যুপও চলতে পারে।

ডিনারে চিকেন স্ট্যু দিয়ে রুটি খাওয়া যেতে পারে।

কী কী খাবেন না?

চা, কফি, দুধ, কোল্ড ড্রিংকস, মশলাদার খাদ্য, সহজে হজম করা যাবে না এমন খাবার যেমন মাটন, এগরোল, ভাজাভুজি তৈলাক্ত খাবার এড়িয়ে যাওয়াই শ্রেয়।

অনেকের ডায়ারিয়া হয়। তাই শাক এড়িয়ে চলা ভাল।

মাত্রাতিরিক্ত সুগার দেওয়া দেওয়া খাদ্য যেমন কেক, পেস্ট্রি, মিষ্টি, প্রিজারভেটিভ দেওয়া রেডি টু ইট খাদ্য যেমন নাগেটস, প্যাকেটজাত স্যুপ, চানাচুর, ঝুড়ি ভাজা, পাউরুটি ইত্যাদি এড়ানো উচিত।

ডেঙ্গু রোগী একেবারে অনেকটা খাবার খেতে পারেন না। সারাদিনের ডায়েট কয়েকটা ভাগে ভাগ করে নিতে হয়। বারে বারে অল্প অল্প করে খাবার খেতে হবে। সারাদিনে মাঝেমধ্যেই নানাভাবে তরল খাদ্য খাওয়া যেতে পারে। উদাহরণ হিসেবে স্যুপ, ছাঁচ, ঘোল, ডাবের জলের কথা বলা যায়। চিকিৎসকের পরামর্শ নিন।

TwitterFacebookWhatsAppEmailShare

#diet, #food habits, #dengue, #Dengue diet

আরো দেখুন