রাজ্য বিভাগে ফিরে যান

ছুটিতে ভরা পুজোর মাস, জেনে নিন বাংলায় কবে কবে ব্যাঙ্ক বন্ধ থাকছে

September 28, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ব্যাঙ্ক সাধারণ মানুষের জীবনের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ। এমন পরিস্থিতিতে ব্যাঙ্কগুলোতে দীর্ঘ ছুটির কারণে অনেক সময় গ্রাহকদের চরম বিপাকে পড়তে হয়। সেই কথা মাথায় রেখে RBI ছুটির তালিকা প্রকাশ করেছে। যাতে গ্রাহকরা আগে থেকে ব্যবস্থা নিতে পারেন। চলতি সেপ্টেম্বর মাস শেষ হতে বাকি মাত্রা তিন দিন। এর মধ্যেই চলতি সপ্তাহে ব্যাঙ্ক বন্ধ থাকছে দু’দিন।

সেপ্টেম্বর মাসে মোট ১৬ দিন বন্ধ ছিল ব্যাঙ্ক। তবে এই ছুটি কিন্তু মোটেই একরাজ্যে নয়। দেশের বিভিন্ন রাজ্যের নিজস্ব উৎসব অনুসারে ওই রাজ্যগুলোতে ছুটি থাকে। যেমন ইদ-ই-মিলাদ-নবী উপলক্ষে অন্য একাধিক রাজ্যে ব্যাঙ্ক বন্ধ থাকলেও কলকাতায় কিন্তু ব্যাঙ্ক খোলা রয়েছে। এমনকি মাসের শেষ দিন রয়েছে শনিবার, তবে সেটি পঞ্চম শনিবার হওয়ায় কলকাতা-সহ দেশের বেশিরভাগ অংশেই খোলা থাকবে ব্যাঙ্ক।

সেপ্টেম্বরের পাশাপাশি অক্টোবর মাসেও অর্থাৎ পুজোর মাসে ব্যাঙ্ক বন্ধ রয়েছে বেশ কয়েকদিন। আরবিআই -এর হলিডে লিস্ট অনুযায়ী ১৬ দিন বন্ধ রয়েছে ব্যাঙ্ক। তবে দুর্গাপুজো, লক্ষ্মী পুজোর মতো উৎসব থাকায় অক্টোবর মাসে এরাজ্যেও ছুটির সংখ্যা অনেক বেশি থাকছে।

  • ২ অক্টোবর,সোমবার গান্ধী জয়ন্তীর জন্য পুরো দেশে ব্যাঙ্ক বন্ধ থাকবে। ফলে এরাজ্যে কোথাও ব্যাঙ্ক খোলা থাকবে না। ১৪ অক্টোবর, শনিবার পুরোপুরি দুর্গাপুজো মোডে চলে আসবে পশ্চিমবঙ্গ। মহালয়ার জন্য সেদিন কলকাতা-সহ পশ্চিমবঙ্গে ব্যাঙ্ক বন্ধ থাকবে। তবে দেশের অন্য প্রান্তেও ব্যাঙ্কের কাজকর্ম হবে না। কারণ সেটি দ্বিতীয় শনিবার। আর দ্বিতীয় শনিবার ব্যাঙ্কের সাপ্তাহিক ছুটি থাকে।
  • ১৮ অক্টোবর বুধবার কাতি বিহু উপলক্ষ্যে শুধুমাত্র গুয়াহাটিতে ব্যাঙ্ক বন্ধ থাকবে। ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্ক রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) ছুটির তালিকা অনুযায়ী, কলকাতা-সহ দেশের অন্যত্র ব্যাঙ্ক খোলা থাকবে।
  • ২১ অক্টোবর শনিবার দুর্গাপুজোর সপ্তমী উপলক্ষ্যে আগরতলা, গুয়াহাটি, ইম্ফল এবং কলকাতায় ব্যাঙ্ক বন্ধ থাকবে। কলকাতা-সহ পশ্চিমবঙ্গে ব্যাঙ্ক খোলা হবে না। তাছাড়া তৃতীয় শনিবার হওয়ায় দেশের অন্যত্র ব্যাঙ্ক খোলা থাকবে।
  • ২৩ অক্টোবর, সোমবার সেদিন দুর্গাপুজোর মহানবমী। কয়েকটি জায়গায় আবার বিজয়া দশমী বা দশেরা পালন করা হবে। রয়েছে বিশেষ পুজোও। সেজন্য সেদিন আগরতলা, বেঙ্গালুরু, ভুবনেশ্বর, চেন্নাই, গুয়াহাটি, হায়দরাবাদ (অন্ধ্রপ্রদেশ), কানপুর, কোচি, কোহিমা, কলকাতা, লখনউ, পাটনা, রাঁচি, শিলং এবং তিরুবনন্তপুরমে ব্যাঙ্ক বন্ধ থাকবে।
  • ২৮ অক্টোবর,শনিবার কলকাতায় ব্যাঙ্ক বন্ধ থাকবে। ২৮ অক্টোবর (কোজাগরী লক্ষ্মীপুজো) চতুর্থ শনিবার হওয়ায়, সেদিন দেশের অন্যান্য প্রান্তের ব্যাঙ্কও বন্ধ থাকবে বলে জানানো হয়েছে।

ব্যাঙ্কের শাখা বন্ধ থাকলেও অনলাইন ব্যাঙ্কিং সেবা পুরোপুরি চালু থাকবে। অর্থাৎ গ্রাহকরা অনলাইনে লেনদেন করতে পারেন। ইউপিআই, মোবাইল ব্যাঙ্কিং, ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের মতো ডিজিটাল পরিষেবাগুলিতে ব্যাঙ্ক ছুটির কোনও প্রভাব পড়ে না। ইউপিআই এর মাধ্যমেও টাকা লেনদেন করা যেতে পারে। এছাড়া যে কোনও সময় নগদ তোলার জন্য এটিএম ব্যবহার করা যেতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#durga puja, #Holidays, #West Bengal, #banks

আরো দেখুন