উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

দার্জিলিংয়ের স্কুলে লাগানো হল বায়ুমণ্ডলীয় জল জেনারেটর! কী সুবিধা হবে এতে?

September 30, 2023 | < 1 min read

বায়ুমণ্ডলীয় জল জেনারেটর!

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শুক্রবার দার্জিলিংয়ের ঘূম গার্লস উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে উদ্বোধন করা হল একটি বায়ুমণ্ডলীয় জল জেনারেটর (atmospheric water generator or AWG)-এর যা বাতাসে উপস্থিত জলীয় বাষ্পকে ঘনীভূত করে বিশুদ্ধ পানীয় জল সরবরাহ করবে ৷

তুলনামূলকভাবে নতুন এই প্রযুক্তিটি CSIR-ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ কেমিক্যাল টেকনোলজি (CSIR-IICT) এবং হায়দ্রাবাদে অবস্থিত মাইথ্রি অ্যাকুয়াটেক দ্বারা চালু করা হয়েছে। পূর্বাঞ্চলে প্রথমবারের মতো কোনো শিক্ষা প্রতিষ্ঠানে এ প্রযুক্তি চালু করা হলো।

প্রায় ৫০০ শিক্ষার্থী থাকা, ১৯২৯ সালে স্থাপিত দার্জিলিং এই স্কুলটি তীব্র জলের অভাবের সম্মুখীন হয়। প্রতি দুই দিনে ১০০০ লিটারের জলের বেশি প্রয়োজন তাদের। স্কুলের প্রধান শিক্ষক প্রমিলা কারকি সংবাদ মাধ্যমকে বলছেন যে তাদের প্রতি ১০০০ লিটারে ৬৫০ থেকে ৭০০ টাকার মতো খরচ ট্যাঙ্কার থেকে জল কিনতে ৷ স্কুলটি বহু বছর ধরে বিভিন্ন আধিকারিক ও জনপ্রতিনিধিদের কাছে জলের ঘাটতির বিষয়টি নিয়ে কথা বলে আসছে।

প্ল্যান্টটি পানীয় জল তৈরি করতে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে যা একটি খনিজ দ্রবণ দিয়ে সমৃদ্ধ হয় এবং পানীয় জলের মান নিশ্চিত করতে একটি জটিল পরিস্রাবণ প্রক্রিয়ার মধ্য দিয়ে যায়।

AWG উপকূলীয় অঞ্চল, পাহাড়ি অঞ্চল বা জল-অপ্রতুল অঞ্চলে ব্যবহারের জন্য শক্তিশালী সম্ভাবনা প্রদর্শন করেছে যতক্ষণ না আপেক্ষিক আর্দ্রতা ২৫ শতাংশের বেশি এবং তাপমাত্রা ১৫ ডিগ্রী সেলসিয়াস-এর বেশি হয়।

প্রসঙ্গত, দার্জিলিং, বিশেষ করে ঘূমে সারা বছরই উচ্চ আর্দ্রতা থাকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#AWG, #Darjeeling, #North Bengal, #School, #atmospheric water generator

আরো দেখুন