রাজ্য বিভাগে ফিরে যান

ডিসেম্বরের মধ্যেই লোকসভা নির্বাচনে বাংলার প্রার্থী তালিকা চূড়ান্ত করতে চাইছে BJP

September 30, 2023 | 2 min read

ডিসেম্বরের মধ্যেই লোকসভা নির্বাচনে বাংলার প্রার্থী তালিকা চূড়ান্ত করতে চাইছে BJP

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: চব্বিশের লোকসভা নির্বাচনে বিজেপি’র লক্ষ্য বাংলা থেকে ৩৫টি আসন । কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, সর্বভারতীয় সভাপতি জগৎপ্রকাশ নড্ডা রাজ্যে এসে রাজ্য বিজেপিকে এই লক্ষ্য বেঁধে দিয়ে গিয়েছেন। ইতিমধ্যে সেই কাজ শুরুও হয়ে গিয়েছে। গত লোকসভা নির্বাচনে এ রাজ্য থেকে বিজেপি ১৮টি আসন জিতেছিল।

পাঁচ রাজ্যের ভোটপর্ব মিটলেই বাংলায় দলের প্রার্থী তালিকা চূড়ান্ত করবে বিজেপি। কারা থাকবেন, কাদের আসন পরিবর্তিত হবে, কারা এবার টিকিটই পাবেন না— সবই চূড়ান্ত হয়ে যাবে ডিসেম্বর মাসের গোড়ার দিকেই। এই ইস্যুতে বিজেপির কেন্দ্রীয় পার্টির অভ্যন্তরীণ সমীক্ষা এবং দলীয় মূল্যায়নের কাজও প্রায় শেষ হয়ে গিয়েছে। দুর্গাপুজো মিটে গেলেই সংশ্লিষ্ট রিপোর্ট নিয়ে বঙ্গ বিজেপির সঙ্গে আলোচনা শুরু করবে দলের শীর্ষ কেন্দ্রীয় নেতৃত্ব। বিজেপির শীর্ষ সূত্রে এ খবর জানানো হয়েছে।

বঙ্গ বিজেপির বর্তমান সাংগঠনিক পরিস্থিতিতে ৩৫টি আসন কার্যত সোনার পাথর বাটি বলেই মনে করছে রাজনৈতিক মহল। গত লোকসভা নির্বাচনে এ রাজ্য থেকে বিজেপি ১৮টি আসন জিতেছিল। ঘরোয়া আলোচনায় বিজেপি নেতারা দাবি করেন, ওই নির্বাচনে রাজ্যের ৫৪% বুথেই তাঁরা এজেন্ট দিতে পারেননি। লোকসভা নির্বাচনে কিছুটা ‘আশাতীত’ সাফল্য পেয়ে বিধানসভা নির্বাচনে ২০০ আসনের লক্ষ্যে ঝাঁপিয়েছিল বঙ্গ বিজেপি। কিন্তু সেই লক্ষ্যপূরণ তো দূরের কথা, আসন সংখ্যায় তিন অঙ্কেও পৌঁছতে পারেনি তারা। এর পর থেকেই নিচু তলায় সংগঠন ক্রমে দুর্বল হতে থাকে। ফলে, বাংলা থেকে ৩৫টি লোকসভা আসন জেতার আশা কতটা বাস্তবসম্মত, তা নিয়ে গেরুয়া শিবিরের অন্দরেই প্রশ্ন রয়েছে।

এহেন প্রেক্ষিতে সেই টার্গেটও অন্তত ১০টি কমিয়ে দিতে পারে বিজেপির কেন্দ্রীয় পার্টি। সূত্রের খবর, দলের অন্দরে প্রার্থী তালিকা চূড়ান্ত হয়ে গেলেই যে তা ঘোষণা করা হবে না। তবে দলীয়স্তরে প্রার্থী তালিকা মোটের উপর সুনিশ্চিত থাকলে সেইমতো ভোটযুদ্ধের প্রস্তুতি শুরু করতে পারবেন নেতা-কর্মীরা। বিজেপি সূত্রে আরও জানা যাচ্ছে, কেন্দ্রীয় পার্টিস্তরে দলীয় মূল্যায়ন এবং সমীক্ষার কাজ প্রায় শেষ। তবে এখনও পর্যন্ত তার কোনও আভাস রাজ্য নেতৃত্বকে দেওয়া হয়নি। জানা যাচ্ছে যে, লোকসভা নির্বাচনে বাংলায় নির্ধারিত লক্ষ্যমাত্রার অন্তত কিছুটা পূরণ করতেও বিজেপি সবথেকে বেশি জোর দিচ্ছে দলের উত্তরবঙ্গ এবং জঙ্গলমহলের সংগঠনের উপর। দলের অন্দরের খবর, প্রাথমিকভাবে এই ১২টি লোকসভা কেন্দ্রের উপর সবথেকে বেশি জোর দিতে চায় বিজেপি। প্রার্থী তালিকা তৈরিতেও এর ছাপ পড়বে।

TwitterFacebookWhatsAppEmailShare

#west bengal BJP, #candidate list, #december, #bjp

আরো দেখুন