উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

বাম আমলের হিংসাপীড়িত দলগাঁও চা বাগানে এবার ‘বোনাস’ প্রাপ্তির খুশি

October 1, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দোরগোড়ায় পুজো, সেই আবহে অভূতপূর্ব ঘটনার সাক্ষী থাকল দলগাঁও চা বাগান। শ্রমিকদের দাবি মেনে, ২০ শতাংশ বোনাসের কথা ঘোষণা করল দলগাঁও চা বাগানের মালিকপক্ষ। ইতিমধ্যেই বাগানের স্থায়ী শ্রমিকদের বোনাস দিয়েছে এই চা বাগান কর্তৃপক্ষ। এবার অস্থায়ী শ্রমিকদেরও বোনাস দেওয়া হবে বলে জানা গিয়েছে।

চা বাগান কর্তৃপক্ষ নিজে থেকে এগিয়ে এসে ২০ শতাংশ বোনাস দেওয়ার কথা ঘোষণা করায় খুশি দলগাঁও-র শ্রমিকরা। শ্রমিক সংগঠনের তরফে বাগান কর্তৃপক্ষকে ধন্যবাদ জানানো হয়েছে। এই প্রসঙ্গে দলগাঁও চা বাগানের ম‍্যানেজার মৃগাঙ্ক ভট্টাচার্য জানান, স্থায়ী শ্রমিকদের বোনাস দেওয়া হয়েছে। এরপর অস্থায়ী শ্রমিকদের বোনাস দেওয়া হবে। শ্রমিক সংগঠনের থেকে ২০% বোনাসের জন‍্য আবেদন করা হয়েছিল, সেই আবেদন তিনি কোম্পানির বোর্ড অফ ডাইরেক্টরের কাছে পাঠান। কোম্পানির সিদ্ধান্তে শ্রমিকদের বোনাস দেওয়া হচ্ছে। ১৬০০ জন স্থায়ী কর্মী এবং প্রায় আটশো জন অস্থায়ী শ্রমিক এবার বোনাস পাচ্ছেন।

প্রসঙ্গত, এই দলগাঁও চা বাগানে বাম আমলে জাঁকিয়ে বসেছিল হিংসা। সিটু নেতা তারকেশ্বর লোহারের নেতৃত্বে বহিরাগতদের এই চা বাগানে কাজ দেওয়া হত। বঞ্চনার শিকার হতেন স্থানীয়রা। ২০০৩ সালে আলিপুরদুয়ারের চা শ্রমিকরা আন্দোলনে নামেন। কাজের দাবিতে তাঁরা বাম শ্রমিকনেতার বাড়ি ঘেরাও করেন। বিক্ষোভকারীদের উপর গুলি চালিয়ে দেন বাম শ্রমিকনেতা, গুলিতে গুরুতর আহত হন এক আন্দোলনকারী। এরপর চরমে ওঠে প্রতিবাদ। প্রায় এক হাজার চা শ্রমিক জড়ো হয়ে বাম শ্রমিকনেতার বাড়িতে আগুন ধরিয়ে দেন। যদিও সিটু নেতা তারকেশ্বর লোহার সেখান থেকে পালিয়ে যান। সেই দলগাঁও-তে আজ খুশির পরিবেশ, বোনাসের টাকায় আনন্দ করবেন বলে পুজোর অপেক্ষায় দিন গুনছেন চা শ্রমিকরা। বিগত এক দশকে চা বাগানের চিত্র বদলে গিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Tea Garden, #Bonus

আরো দেখুন