কলকাতা বিভাগে ফিরে যান

খবরের কাগজের ঠোঙায় খাবার খাওয়ার দিন শেষ? কী নির্দেশ FSSAI-র?

October 1, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: খবরের কাগজের ঠোঙায় ঝালমুড়ি, শিঙাড়া, কচুরি, তেলেভাজার মতো মুখরোচক খাবার খাওয়ার দিন এবার শেষ? রাস্তার ধারের দোকানে দাঁড়িয়ে খবরের কাগজ দিয়ে বানানো প্লেটে পাঁপড়িচাট, ভেলপুরি আর খাওয়া যাবে না! সম্প্রতি ‘ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া’ জানিয়েছেন, খাদ্য সামগ্রী প্যাকিং, সংরক্ষণ এবং পরিবেশনের জন্য খবরের কাগজের ব্যবহার বন্ধ করতে হবে।

খবরের কাগজে ব্যবহৃত ছাপার কালিতে এমন কয়েকটি রাসায়নিক রয়েছে, যা বিভিন্ন রোগ সৃষ্টি করতে পারে। খবরের কাগজে ব্যবহৃত কালিতে থাকে একাধিক বায়ো-অ্যাকটিভ পদার্থ। যা খবরের কাগজে মুড়ে রাখা বা ঠোঙায় রাখা খাবারে সংক্রমিত হয় এবং মানবদেহে বিষাক্ত প্রভাব ফেলে। কালিতে যে ‘সলভেন্ট’ ব্যবহার করা হয়, তা শরীরের জন্য ক্ষতিকারক।

এফএসএসআইয়ের বিবৃতিতে বলা হয়েছে, খবরের কাগজের ঠোঙায় খাবার রাখা খুবই অস্বাস্থ্যকর। খবরের কাগজে মুড়ে রাখার কারণে, খাবার থেকে বিষক্রিয়া হতে পারে। খবরের কাগজে প্রিন্টিং ইঙ্কে ব্যবহৃত রং, পিগমেন্ট, প্রিজারভেটিভ, রাসায়নিক, প্যাথজেনিক মাইক্রো অরগ্যানিজম পেটে গেলে শারীরিক সমস্যা হতে পারে। কাগজে থাকা রাসায়নিক হজমের সমস্যা ঘটাতে পারে। খবরের কাগজে মোড়ানো খাবার ক্যানসারের ঝুঁকি বাড়ায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Consumers and food vendors, #FSSAI, #newspapers to wrap food

আরো দেখুন