রাজ্য বিভাগে ফিরে যান

আরও দামি রেশনের কেরোসিন! লিটারে কত বাড়ল দাম?

October 2, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আবারও দাম বাড়ল রেশনের কেরোসিনের। অক্টোবর পড়তেই লিটারে সাড়ে ৪ টাকা বাড়িয়ে দিল মোদী সরকার। চলতি বছরের জুন থেকে এই পর্যন্ত দফায় দফায় কেরোসিনের দাম বাড়ানো হয়েছে, লিটারে মোট ২১ টাকা দাম বেড়েছে।

রান্নার জ্বালানি, ঘরে আলোর ব্যবস্থা ইত্যাদির জন্য অত্যন্ত গরিব মানুষের ভরসা কেরোসিন তেল। দাম বৃদ্ধির কারণে ইতিমধ্যেই কেরোসিনের ব্যবহার বেশ কমে গিয়েছে। চাহিদা কমায় চলতি অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে অর্থাৎ জুলাই-সেপ্টেম্বর মাসে বাংলার মোট বরাদ্দের ৬০ শতাংশ কেরোসিন তোলা সম্ভব হয়নি।

পরিবেশবিদদের মতে, কেরোসিনের ব্যবহার কমে যাওয়ার বিরূপ প্রভাব পরিবেশের উপর পড়ছে।
কেরোসিন কিনতে না পেরে মানুষজন কাঠ-পাতার জ্বালানিতে রাঁধতে বাধ্য হচ্ছেন। এর জেরে সরাসরি পরিবেশ দূষিত হচ্ছে। ধোঁয়ার মধ্যে রান্না করার জন্য শারীরিক ক্ষতি হচ্ছে মহিলা ও শিশুদের। কাঠ পোড়ালে নির্গত কার্বন-ডাই-অক্সাইড বাতাস বা পরিবেশকে ধ্বংস করছে। বিষাক্ত ধোঁয়া মহিলা ও শিশুদের অসুখের কারণ হয়ে উঠেছে। জ্বালানির চাহিদা মেটাতে গাছের সংখ্যা কমে যাচ্ছে।

কেরোসিন ডিলার সংগঠনের সাধারণ সম্পাদক অশোক গুপ্ত বলছেন, মোদী সরকার কেরোসিনের দাম কমালে গরিব মানুষ বাঁচত। কলকাতা হাইকোর্টে হওয়া এক জনস্বার্থ মামলার প্রেক্ষিতে সেপ্টেম্বর মাসে বিচারপতি বিবেক চৌধুরী কেরোসিনের দাম নির্ধারণের নির্দিষ্ট নীতি তৈরির জন্য মোদী সরকারকে নির্দেশ দেন। তারপরও অস্বাভাবিক হারে দাম বাড়াল মোদী সরকার।

TwitterFacebookWhatsAppEmailShare

#Ration, #kerosene, #kerosene oil, #kerosene price hike, #West Bengal

আরো দেখুন