আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

কোভিড টিকা তৈরিতে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য চিকিৎসায় নোবেল পেলেন দুই বিজ্ঞানী

October 2, 2023 | < 1 min read

কোভিড টিকা তৈরিতে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য চিকিৎসায় নোবেল পেলেন দুই বিজ্ঞানী

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: অক্টোবর মানেই নোবেল পুরস্কারের মৌসুম। প্রথা অনুযায়ী, প্রতিবছর এ মাসের প্রথম সোমবার শুরু হয় নোবেল বিজয়ীদের নাম ঘোষণা। প্রথম দিন ঘোষণা করা হয় চিকিৎসাশাস্ত্রের নোবেল।


ছয়টি বিভাগে ছয় দিন নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। নোবেল শান্তি পুরস্কার ঘোষণা হয় নরওয়ে থেকে। সাহিত্য ও অর্থনীতির মতো অন্য পুরস্কারগুলো সুইডেন থেকে ঘোষণা করা হয়।

সেই মতো সোমবার ২০২৩ সালে চিকিৎসা বিজ্ঞান বা মেডিসিনে নোবেল পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করা হল। এবার চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কারের দৌড়ে বরাবরই ‘ফেভারিট’ হিসেবে কাতালিন এবং ওয়েইসম্যানকে বিবেচনা করা হচ্ছিল। শেষপর্যন্ত তাঁরাই নোবেল পেয়েছেন। নোবেল কমিটির তরফে বলা হয়েছে, আধুনিক সময় মানুষের স্বাস্থ্যগত দিক থেকে অন্যতম ভয়ংকর বিপদের মুখে দাঁড়িয়ে ব্যাপক হারে টিকা তৈরির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পালন করেছেন কাতালিন এবং ওয়েইসম্যান।


করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার জন্য হাঙ্গেরি এবং আমেরিকার দুই বিশেষজ্ঞকে স্বীকৃতি দিল নোবেল কমিটি। ১৯৫৫ সালে হাঙ্গেরিতে জন্মগ্রহণ করেন কাতালিন। ২০২১ সাল থেকে সিজড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। যুক্ত আছেন পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের সঙ্গেও। অন্যদিকে, ১৯৫৯ সালে আমেরিকার ম্যাসচুয়েটসে জন্মগ্রহণ করেন ওয়েইসম্যান। তিনি আমেরিকার পেন ইনস্টিটিউট ফর আরএনএ ইনোভেশনর সঙ্গে যুক্ত আছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#scientists, #covid vaccine, #Nobel Prize

আরো দেখুন