দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

রাস্তায় গাড়ি আটকে খানা-তল্লাশি? রামলালের দাদাগিরির সাক্ষী থাকল জঙ্গলমহল

October 3, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: জঙ্গলমহল সাক্ষী থাকল রামলালের ‘দাদাগিরি’র। সোমবার সাতসকালে জাতীয় সড়কে একের পর এক মালবাহী গাড়ি আটকে রীতিমতো খানা-তল্লাশি করতে দেখা গেল রামলালকে। খাদ্যসামগ্রী পছন্দ হতেই নিজের জন্য তুলে নিল রামলাল। রামলালের ‘তোলা’ আদায় দেখতেই ভিড় জমল গড়বেতার ল্যাদাপোল এলাকায়।

জঙ্গলমহলের বাসিন্দাদের কাছে রামলাল খুবই পরিচিত। এলাকার মানুষজন তার নাম দিয়েছে রামলাল। জঙ্গলমহলের রেসিডেন্সিয়াল হাতিদের মধ্যে রামলালের জনপ্রিয়তা তুঙ্গে। ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এমনকী ওড়িশা পর্যন্ত তার দাপট চলে। মেদিনীপুর-বাঁকুড়া রাজ্য সড়কের উপর ল্যাদাপোল এলাকায় সোমবার সকালে, হঠাৎই এসে হাজির হয় রামলাল। রাস্তার মাঝে দাঁড়িয়ে একের পর এক গাড়ি থেকে জিনিস নিতে থাকে সে। প্রথমে একটি ধানের গাড়ি থেকে ধানের বস্তা টেনে বের করে খেতে থাকে। বহু বস্তা ফেলে ছড়িয়ে নষ্টও করে সে। যানজট তৈরি হয়। সবজি ও আলুবোঝাই গাড়িও আটকে যায়। যদিও কাউকে আক্রমণ করেনি রামলাল। খাওয়া-দাওয়া সেরে দাদাগিরি দেখিয়ে ফের জঙ্গলে রওনা দেয় রামলাল। এসব কীর্তি ক্যামেরাবন্দি করেন বহু মানুষ।

কখনও ঝাড়গ্রাম, কখনও বা পীড়াকাটা আবার কোনও সময় গুড়গুড়িপালের চাঁদড়া, মাঝেমধ্যেই জঙ্গল ছেড়ে বেরিয়ে স্বমেজাজে এলাকায় দাপিয়ে বেড়ান রামলাল। রাস্তায় ট্রাক দাঁড় করিয়ে লুট, বা অঙ্গনওয়াড়ি কেন্দ্রের দরজা ভেঙে চাল, আবার কখনও গাছ থেকে কলা বা কাঁঠাল পেড়ে খায় সে। সবসময় কী জঙ্গলের গাছ-পাতা খেতে ভাল লাগে! মাঝেমধ্যে একটু স্বাদ বদলও দরকার। নিজের খাবারের ব্যবস্থা নিজেই করে নেয় রামলাল।

TwitterFacebookWhatsAppEmailShare

#JHARGRAM, #jangalmahal, #elephant, #Ramlaal

আরো দেখুন