খেলা বিভাগে ফিরে যান

শুটে ব্যানার্জীই কি আধুনিক ক্রিকেটের প্রথম বাঙালি অলরাউন্ডার?

October 3, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বাঙালি ক্রিকেটার আর ‘Bad Luck’ থুরি বঞ্চনা বোধকরি সমার্থক শব্দ, রাজু মুখোপাধ্যায় থেকে সম্বরণ বন্দ্যোপাধ্যায়, সৌরভ গঙ্গোপাধ্যায় থেকে লক্ষ্মীরতন, মনোজ, অশোক দিন্দা সব্বাই কখনও না কখনও বঞ্চনার শিকার হয়েছেন। এঁদের মধ্যে কেউ কেউ নিজের সময় দুর্ধর্ষ খেলেও দেশের হয়ে বাইশ গজে নামার সুযোগও পাননি। আন্তর্জাতিক ক্রিকেটে দূর্ভাগ্যের শিকারে পরিণত হওয়া ক্রিকেটারদের তালিকায় শুটে বন্দ্যোপাধ্যায়ের নাম শীর্ষে থাকবে। শেষে ব্যাট করতে নেমে তিনি সাড়ে তিন হাজারের বেশি রান করেছেন, চারশোর কাছাকাছি উইকেট নিয়েছেন। কিন্তু ভারতীয় দলের হয়ে টেস্ট খেলেছেন মাত্র একটি। তিনি শরবিন্দুনাথ বন্দ্যোপাধ্যায়, বাঙালির শুট বন্দ্যোপাধ্যায়। তবে পরিচিত শুটে ব্যানার্জী নামে।

৩ অক্টোবর আজকের দিনেই তাঁর জন্ম। ২০০৯ সাল পর্যন্ত প্রথম-শ্রেণীর ক্রিকেটে শেষ উইকেট জুটিতে ২৪৯ রান ছিল দ্বিতীয় সর্বাধিক রান। নেপথ্যে শুটে বন্দ্যোপাধ্যায়। দু’দিকেই বল স্যুইং করাতে পারতেন শুটে। মাঝেমধ্যে ব্যাট হাতে ইনিংসের ওপেন করতেও নামতেন। প্রথম-শ্রেণীর ভারতীয় ক্রিকেটে বাংলা, হিন্দু, মধ্যপ্রদেশ ও নয়ানগর দলের প্রতিনিধিত্ব করা শুটে ব্যানার্জী দলে মূলত অল-রাউন্ডার হিসেবে খেলতেন। ১৩৮টি প্রথম শ্রেণীর ম্যাচ খেলে রান করেছেন ৩৭১৫, সর্বোচ্চ রান ১৩৮, উইকেট নিয়েছিলেন ৩৮৫টি , সেরা বোলিং ২৫ রানে ৮ উইকেট, বোলিং গড় ২৬.৬৮, ক্যাচ নিয়েছিলেন ৭৪টি।

১৯৩১-৩২ থেকে ১৯৫৯-৬০ পর্যন্ত শুটে ব্যানার্জী প্রথম-শ্রেণীর ক্রিকেট খেলেছেন। বিহার দলকে রঞ্জী ট্রফিতে নেতৃত্ব দিয়েছেন পনেরো বছর। উনিশ বছর বয়সে শুট ব্যানার্জীর প্রথম-শ্রেণীর ক্রিকেটে অভিষেক ঘটে। ১৯৩৩-৩৪-এ ভারত সফরে আসা এমসিসির বিরুদ্ধে ভারতীয় ও অ্যাংলো-ইন্ডিয়ানদের নিয়ে গড়া দলের সদস্য ছিলেন তিনি। ১৯৩৫-৩৬ জ্যাক রাইডারের নেতৃত্বাধীন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বল হাতে ৫ উইকেট নেন শুটে। ১৯৩৬ সালে ভারত দলের সদস্যরূপে ইংল্যান্ড যান। কিন্তু টেস্ট খেলার সুযোগ পাননি। ভারত ক্রিকেট ক্লাবের সদস্যরূপে লর্ড টেনিসন একাদশের বিপক্ষে খেলার জন্যে ডাক পান। ব্রাবোর্ন স্টেডিয়ামে অনুষ্ঠিত প্রথম খেলায় তিনি ৬ উইকেট পান। ১৯৪৬ সালে ইংল্যান্ডে যাওয়া ভারতীয় দলে থাকলেও শুটে ব্যানার্জীকে খেলানো হয়নি। যদিও প্রস্তুতি ম্যাচ মিলিয়ে ৩১৫ রান ও ৩১ উইকেট পেয়েছিলেন। ল্যাঙ্কাশায়ার ও মিডলসেক্সের বিপক্ষে চার উইকেট পেয়েছিলেন। ১৯৪৮-৪৯ ভারতের মাটিতে পূর্বাঞ্চল দলের হয়ে ওয়েস্ট ইন্ডিজ একাদশের বিরুদ্ধে খেলেন। ৭ উইকেট পেয়েছিলেন।

৩৭ বছর বয়সে, ৪ ফেব্রুয়ারি, ১৯৪৯-শে মুম্বইয়ে ওয়েস্ট ইন্ডিজ দলের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক ঘটে তাঁর। এরপর আর তাঁকে কোনও টেস্টে দেখা যায়নি। একমাত্র টেস্টে তাঁর বোলিং পরিসংখ্যান ১/৭৩ ও ৪/৫৪। আর ভারতীয় দলের হয়ে তাঁর খেলা হয়নি। শেষ বয়সে তিনি ভিলাইয়ে চলে যান এবং মধ্যপ্রদেশেই থাকতেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Shute Banerjee, #birth anniversary, #Cricketer, #Sarobindu Nath Banerjee

আরো দেখুন