দেশ বিভাগে ফিরে যান

বন্যা কবলিত সিকিমে ১০ নম্বর জাতীয় সড়ক ভাঙল তিস্তার স্রোত, দেখুন ভিডিও

October 4, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মেঘভাঙা বৃষ্টির জেরে সিকিমে লোনক হ্রদ ফেটে দু’কূল ছাপিয়ে গিয়েছে তিস্তা। হড়পা বানে ভেসে গিয়েছে নদীর দু’পাশে যা কিছু আছে, সবই। জলের তোড়ে ভেঙে গিয়েছে জাতীয় সড়ক। প্রবল বেগে তিস্তা নেমে আসছে উত্তরবঙ্গের সমতলে। যার জেরে জলপাইগুড়িসহ বিস্তীর্ণ অঞ্চলে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। জলপাইগুড়িতে জারি হয়েছে লাল সতর্কতা। তিস্তার স্রোতে নিশ্চিহ্ন হয়ে গিয়েছে ১০ নম্বর জাতীয় সড়কের একাংশ। সিকিমের সঙ্গে ভারতের যোগাযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে পড়ার আশঙ্কা তৈরি হয়েছে।

বুধবার কাকভোরে মেঘভাঙা বৃষ্টি শুরু হয় উত্তর সিকিমে। লোনক হ্রদ জল ধরে রাখতে পারেনি। বাঁধ ভেঙে জল চলে আসে তিস্তায়। অতিরিক্ত জল ভয়ঙ্কর বেগে নীচে নেমে আসতে শুরু করে। জলের তোড়ে চলে ধ্বংসলীলা। জলস্তর ১৫ থেকে ২০ ফুট বেড়ে যায়। সিংথামের কাছে বারদাং সেনা ছাউনিতে রাখা ৪১টি গাড়ি জলের তোড়ে ভেসে গিয়েছে। পাশাপাশি ২৩ জন সেনা জওয়ানও জলে ভেসে গিয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। এখনও তাঁদের খোঁজ মেলেনি। যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকাজে নেমেছে সেনা।

পাহাড়ে এখনও বৃষ্টি চলছে। যদিও ভোরের পর থেকে আর নতুন করে মেঘভাঙা বৃষ্টির খবর নেই। সমাজ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যাচ্ছে, তিস্তার জলের তোড়ে ১০ নম্বর জাতীয় সড়কের একাংশ ভেঙে গিয়েছে। সড়কের বেশ কিছুটা অংশে ইতিমধ্যেই তিস্তা বইতে শুরু করেছে। নতুন করে জলস্তর বৃদ্ধি বিপদ বাড়ার আশঙ্কা থাকছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#flash flood, #Teesta, #cloud burst, #North Sikkim

আরো দেখুন